অন্যান্যবাংলাদেশ

যাচাই-বাছাই করে ক্ষতিগ্রস্ত চাষিদের ঋণের আওতায় আনা হবে: শ ম রেজাউল

করোনা সংকট মোকাবেলায় প্রকৃত চাষিরা যাতে স্বল্প সুদে ঋণ সুবিধা পায়, সেদিকে নজর দিতে সরকারের প্রতি আহবান জানিয়েছে ফিস ফার্ম ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশ। এর প্রেক্ষিত, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম জানিয়েছেন, যাচাই-বাছাই করে ক্ষতিগ্রস্ত চাষিদেরই ঋণের আওতায় আনা হবে।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বন্ধ হয়ে গেছে হিমায়িত চিংড়ি, কুচিয়া এবং কাঁকড়া রপ্তানি। বিগত দুই মাসে বাতিল হয়েছে ২৯০টি ক্রয়াদেশ। এতে রপ্তানিকারকদের আর্থিক ক্ষতির পাশাপাশি, হুমকির মুখে পড়েছে সাদা সোনা খ্যাত চিংড়ি কাঁকড়া কুঁচিয়া রপ্তানির ভবিষ্যৎ।

এতে চরম অনিশ্চয়তায় পড়েছে খাতসংশ্লিষ্ট প্রায় ৬০ লাখ মানুষ। সরকার ইতোমধ্যেই এ খাত রক্ষায় স্বল্প সুদে ঋণ দেয়ার ঘোষণা দিলেও, প্রকৃত ক্ষতিগ্রস্ত চাষিরা তা পাবে কি-না, তা নিয়ে সংশয়ে ফিস ফার্ম ওনার্স এসোসিয়েশনের নেতারা। এ অবস্থায়, একটি জাতীয় কমিটি গঠন করে সত্যিকারের ভূক্তভোগীদের ঋণ দেয়ার ব্যবস্থার দাবিও জানিয়েছেন তারা।

এদিকে, করোনায় ক্ষতিগ্রস্ত চাষিরা সরকারের প্রণোদনা থেকে বঞ্চিত হবেন না বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এ ছাড়া তাদের নতুন করে ঘুরে দাড়াতে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

মহামারি ভাইরাসের প্রাদুর্ভাব কাটিয়ে এই খাত আবারো মাথা উচু করে দাঁড়াবে বলেও আশা ব্যক্ত করেন মন্ত্রী।

বুলবুল আহমেদ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close