আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

কিছু দেশের কারণে পুরো বিশ্বকেই চড়া মূল্য দিতে হচ্ছে: জাতিসংঘ মহাসচিব

করোনাভাইরাস মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া পরামর্শ কিছু দেশ উপেক্ষা করায় এখন পুরো বিশ্বকেই চড়া মূল্য দিতে হচ্ছে বলে জানান জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসে। সোমবার সংস্থার ভার্চ্যুয়াল বৈঠকে যোগ দিতে গিয়ে তিনি এই কথা বলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনলাইন বৈঠকে জাতিসংঘ মহাসচিব ছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ট্রেডোস আধানোম গেব্রিয়াসুস, চীনের প্রেসিডেন্ট সি চিন পিং, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা যোগ দেন।

বার্তা সংস্থা এএফপি জানায়, সম্মেলনে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, একেক দেশ একেক পথে হেঁটেছে। কোনো কোনো ক্ষেত্রে বিপরীত কৌশল অনুসরণ করা হচ্ছে, যার চড়া মূল্য দিতে হচ্ছে আমাদের সবাইকে।

তিনি আরো বলেন, এখন দক্ষিণ গোলার্ধে করোনা মহামারির বিস্তার ঘটছে। এই গোলার্ধে এই মহামারির প্রভাব আরও ধ্বংসাত্মক হওয়ার আশঙ্কা রয়েছে। আন্তোনিও গুতেরেস বলেন, করোনাভাইরাসের এই মহামারি বিশ্ববাসীর জন্য একটি জেগে ওঠার ডাক। সংকট মোকাবিলায় বিশ্বকে আরও একতাবদ্ধ হয়ে কাজ করতে হবে।

বিশ্বজুড়ে করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর থেকেই চীনের গৃহীত পদক্ষেপগুলোর বিষয়ে তদন্তের দাবি জোরদার করা হয় বৈঠকে। যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশ অভিযোগ করে আসছে, চীন এই মহামারির বিষয়ে শুরুতে পুরো তথ্য সরবরাহ করেনি। চীন অবশ্য এসব অভিযোগ অস্বীকার করেছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close