বিশ্ববাংলা

মালয়েশিয়ায় ইমিগ্রেশন আতঙ্কে প্রবাসী বাংলাদেশিরা

মালয়েশিয়ায় করোনাভাইরাসের চেয়ে ইমিগ্রেশন আতঙ্কে রয়েছেন, দেশটির প্রবাসী বাংলাদেশিরা। করোনাভাইরাস নিয়ন্ত্রণে গত ১৮ই মার্চ থেকে শুরু হওয়া লকডাউন, কয়েক ধাপে বাড়িয়ে ৯ জুন পর্যন্ত করা হয়।

অন্যান্য দেশের তুলনায় মালয়েশিয়ার করোনাভাইরাস অনেকটাই নিয়ন্ত্রনে আসায়, গত ৪ মে থেকে লকডাউন কিছুটা শিথিল হলেও, ভিসা ও সঠিক মালিকানা না থাকায়, অনেকেই ফিরতে পারেন নি কাজে। ফলে, অধিকাংশ প্রবাসীরাই হয়ে পড়েছেন কর্মহীন।

একদিকে কর্মহীন হয়ে পরায় রয়েছে অর্থ সংকট, অন্যদিকে বর্তমানের তুলনায় অবৈধ অভিবাসী গ্রেফতার বেড়ে গেছে দেশটিতে। এই দুই দুশ্চিন্তায় খুব কষ্টে দিন পার করছেন মালয়েশিয়ায় থাকা, অবৈধ প্রবাসী বাংলাদেশিসহ, অন্যান্য দেশের নাগরিকরা। আর এই গ্রেফতার আতংক এড়াতে অবৈধ প্রবাসীরা করোনাভাইরাসের চিন্তা না করে, নিরাপদ আশ্রয়ের খোঁজে বিভিন্নস্থানে ছুটছেন।

এ বিষয়ে দেশটিতে থাকা বাংলাদেশ কমিউনিটির নেতারা মনে করেন, বর্তমান পরিস্থিতিতে মানবিক দিক বিবেচনায়, ধরপাকর না করে পরিস্থিতি স্বাভাবিক হলে, অন্যান্য দেশের মতো, অবৈধদের বৈধতার সুযোগ , অথবা জরিমানা ছাড়া টিকিট কেটে আবারো দেশে যাবার সুযোগ করে দেবার আহবান জানান তারা।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close