বিশ্ববাংলা

সিঙ্গাপুরে কাজ না থাকায় দেশে ফিরতে চান প্রবাসীরা

সিঙ্গাপুরে কাজ না থাকায় দেশটিতে বসবাসরত বাংলাদেশি প্রবাসীরা দেশে ফিরে আসার সিদ্ধান্ত নিয়েছেন। সিঙ্গাপুরের বিভিন্ন সেক্টরে কাজে নিযুক্ত ছিলেন, প্রায় এক লক্ষ ৩০ হাজার বাংলাদেশি কর্মী।

করোনাভাইরাসের জন্য কর্মক্ষেত্র বন্ধ হয়ে যাওয়ায়, অনেকেই অর্থসংকটে ভুগছেন। সিঙ্গাপুর সরকারের উদ্যোগে প্রবাসী অধ্যুষিত এলাকাগুলোর কিছু ডরমিটরিতে লকডাউন চলাকালীন বেতন ও বিনামূল্যে খাদ্য সরবরাহ করা হলেও, অনেক প্রবাসীই এসব সুবিধার আওতামুক্ত থাকায় কষ্টে দিনযাপন করছেন।

কাজ হারিয়ে দীর্ঘদিন গৃহবন্দী থেকে, তাদের সঞ্চয়ও প্রায় শেষ হয়ে এসেছে। নতুন কাজের সন্ধান করেও মিলছে না কাজ। এমতাবস্থায়, কর্মহীন দুর্দশাগ্রস্ত প্রবাসীদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, নির্মাণকাজে যুক্ত বাংলাদেশিরাই সিঙ্গাপুরে বেশী পরিমাণে আক্রান্ত হয়েছেন। অধিকাংশই সিঙ্গাপুর সরকারের দেয়া বিনামূল্যের চিকিৎসা সেবা নিয়ে সুস্থ হয়ে ফিরেছেন।

কর্মহীন বাংলাদেশি প্রবাসীদের একাংশকে ৪ মাসের অতিরিক্ত বেতন দিয়ে দেশে পাঠিয়ে দেয়া হবে এবং বাকী যারা থাকবেন তারা পরিস্থিতি স্বাভাবিক হলে কাজে যোগ দেবেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close