অন্যান্যবাংলাদেশ

নিম্নচাপে পরিণত হয়েছে আম্পান

স্থল নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড় আম্পান আরও উত্তর-পূর্ব দিকে সরে গেছে। ইতিমধ্যে সব বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত দেখানো হয়েছে। বৃহস্পতিবার (২১ মে) আগারগাঁওয়ে আবহাওয়া অধিদপ্তরের সবশেষ বিফ্রিংয়ে এ তথ্য জানানো হয়।

বিফ্রিংয়ে বলা হয়, সারা রাত তাণ্ডব চালানোর পর ঘূর্ণিঝড় আম্পান এখন একেবারেই দুর্বল হয়ে গেছে। আজ সারাদিন বৃষ্টি ও বাতাস অব্যাহত থাকবে। শুক্রবার (২২ মে) থেকে দেশের অবস্থা স্বাভাবিক হবে। বর্তমানে নিম্নচাপটির কেন্দ্রে বাতাসের গতিবেগ ঘণ্টায় ২০ কিলোমিটার।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, আম্পান প্রথমে সুপার সাইক্লোন ছিল, এরপর সাইক্লোন এবং সবশেষ এটি স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। সকাল পৌনে ৯টার দিকে রংপুর অঞ্চলের দিকে অবস্থান করছিল। এখন এটি আরও উত্তর-পূর্ব দিকে সরে ভারত থেকে রাজশাহী ও পাবনা হয়ে বাংলাদেশ অতিক্রম করছে।

এতে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ঈশ্বরদীতে ১৬০ মিলিমিটার। এছাড়া ঢাকায় হয়েছে ৭৪ মিলিমিটার বৃষ্টিপাত। আম্পানের সময় সাগরে ঢেউয়ের উচ্চতা ছিল সর্বোচ্চ ১০ ফুট।

এছাড়া, ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে যাওয়ায় মোংলা, পায়রা সমুদ্রবন্দরসহ যেসব এলাকায় ১০ নম্বর মহাবিপদ সংকেত ও ৯ নম্বর বিপদ সংকেত ছিল, সেটি তুলে ফেলা হয়েছে। তার পরিবর্তে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close