বিশ্ববাংলা

বাহরাইনে বাংলাদেশিদের সংকট ক্রমাগত বেড়েই চলেছে

বিশ্বের অন্যান্য দেশের মত করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বাহরাইন প্রবাসী বাংলাদেশিদের জীবনেও দুর্ভোগ নেমে এসেছে। বিভিন্ন সংকটে বিদেশের মাটিতে অসহায় হয়ে পড়া এসব প্রবাসীর দুর্দশা লাঘবে কাজ করে যাচ্ছে, বাংলাদেশ দূতাবাসসহ নানা স্বেচ্ছাসেবী সংগঠন। এরই ধারাবাহিকতায় বাহরাইনে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের মধ্যে উপহার সামগ্রী বিতরণ করেছে নিউ ওরিষ্যা কন্ট্রাকটিং কোম্পানী।

চীনের উহানে আবির্ভূত হয়ে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বিশ্বের প্রতিটি দেশকে ঘরবন্দী করে, অর্থনৈতিকভাবে পঙ্গু করে দিয়েছে কোভিড ১৯ মহামারি। মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনও এর ব্যাতিক্রম নয়। দেশটিতে জীবিকার তাগিদে পাড়ি জমানো প্রবাসী বাংলাদেশিরা, দীর্ঘদিনের টানা লকডাউনে কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করছেন।

প্রবাসীদের দুর্দশা লাঘব করতে বিশ্বের বিভিন্ন দেশে দূতাবাসের সাহায্যে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের আর্থিক সাহায্য বিতরণ করা হলেও এখনও বিপুল সংখ্যক প্রবাসী কষ্টে দিন কাটাচ্ছেন। স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর পাশাপাশি, ব্যাক্তি উদ্যোগে সাহায্যের হাত বাড়িয়ে দেয়া হয়েছে। তা সত্বেও ক্রমাগত বেড়েই চলেছে সংকট।

বাহরাইনে করোনাসৃষ্ট সংকট মোকাবেলায় প্রবাসীদের পাশে দাঁড়িয়েছে কে এ নিউ ওড়িষ্যা কন্ট্রাকটিং কোম্পানী। প্রতিষ্ঠানটির উদ্যোগে ৩ দফায় ত্রাণ সামগ্রী বিতরণের পর, ঈদ উপলক্ষ্যে গত বৃহস্পতিবার দেশটির মারাসি আল বাহরাইন এলাকায় কোম্পানীটির ৩০০ শ্রমিকসহ প্রায় ৪০০ প্রবাসীকে ঈদের উপহারসামগ্রী বিতরণ করা হয়েছে।

প্রতিষ্ঠানটির মালিক আলাউদ্দিন আহমেদ ও কামাল আহমেদ জানান, অসহায় প্রবাসীদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতেই তাদের এ আয়োজন। এই দুর্যোগ মুহুর্তে সাধারণ প্রবাসীরা ঈদের উপহার পেয়ে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

কোম্পানীর মালিকগণ আগামীতেও এ ধরনের জনসেবামূলক প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে আশ্বস্ত করেছেন।

বাংলা টিভি/রাসেল

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close