বিশ্ববাংলা

স্পেনে মেয়াদ বেড়েছে এসাইলাম আবেদনকারীদের

করোনা ভাইরাসজনিত সংকটের কারণে স্পেনে মেয়াদ বেড়েছে এসাইলাম আবেদনকারীদের সব ধরনের ডকুমেন্টের। মানবিক দিক বিবেচনা করে স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে পুলিশ কমিশনার প্রধানের স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্পেনের বিদেশি এবং সীমান্ত বিষয়ক মন্ত্রণালয়।

সংকটকালীন জরুরী অবস্থার সময়ে যাদের কার্ডের মেয়াদ শেষ হয়েছে অথবা শেষের পথে তারা এ সুবিধার আওতায় পড়বেন। ২১ মে প্রকাশিত এই বিজ্ঞপ্তিতে করোনাভাইরাসের কারণে দেশটিতে ক্ষতির সম্মুখীন হওয়া এসাইলাম আবেদনকারীদের উদ্দেশ্যে কয়েকটি নতুন নীতিমালা উল্লেখ করা হয়েছে।

যেখানে স্পেনে অবস্থানরত এসাইলাম বা আসিলো আবেদন যাদের চলমান ছিল এবং জরুরী রাষ্ট্রীয় সতর্কতা ঘোষণার পর থেকে তা আটকে আছে তাদের পরবর্তী করনীয় সম্পর্কে বলা হয়। যারা আসিলো আবেদন করে লালকার্ডধারী আছেন, যাদের কার্ডের মেয়াদ স্পেনে জরুরী অবস্থা শুরুর আগে শেষ হয়েছে বা জরুরী অবস্থা চলাকালীন শেষ হবে, তাদের কার্ডের মেয়াদ এই নোটিশ এর আলোকে সাত মাস বৃদ্ধি করা হয়েছে।

তবে, এর মাঝে যদি পুলিশ অফিস থেকে আসিলো আবেদন নাকচ করে দেয়া হয়, সেক্ষেত্রে তা প্রযোজ্য হবেনা। যেদিন আসিলো আবেদন নাকচ করার চিঠি আসবে সেদিন থেকেই আবেদনকারীর স্পেনে অবৈধ বা তার স্পেনে অবস্থানের কোন  বৈধ কাগজ থাকবে না।

দ্বিতীয়ত যে গুরুত্বপূর্ণ বিষয়টা উল্লেখ করা হয় তা হচ্ছে,যারা স্পেনে নতুন আসিলো বা এসাইলাম আবেদন করেছে এবং কোন লাল কার্ড হাতে পায়নি তাদের হাতে এসাইলাম আবেদনের সময় যে সাদা কাগজটি দেয়া হয়েছিলো। যার মেয়াদ ৬ মাস ছিল সেটির মেয়াদ যদি জরুরী অবস্থা শুরুর আগে বা চলাকালীন সময়ে শেষ হয়ে যায়, তবে তাদের এই বিজ্ঞপ্তির আলোকে সেই সাদা কাগজের মেয়াদ আরো ৯ মাস বৃদ্ধি করা হয়েছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close