অন্যান্যবাংলাদেশ

করোনা চিকিৎসার সিদ্ধান্তে আপত্তি প্রাইভেট মেডিকেলের

একই হাসপাতালে কোভিড ও অন্য রোগীদের চিকিৎসা করা হলে জটিল রোগে আক্রান্তরা ঝুঁকিতে পড়বে এমন যুক্তি দেখিয়ে আপত্তি জানিয়েছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ হাসপাতাল অ্যাসোসিয়েশন। এদিকে নির্দেশ না মানলে আইনি ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছে স্বাস্থ্যমন্ত্রণালয়।

এরআগে সব হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসা করতে নির্দেশ দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য অধিদপ্তরের এই নির্দেশ যদি বাস্তবায়িত হয়, তবে কোভিড রোগীদের জন্য উন্মুক্ত হবে বেসরকারি হাসপাতালের প্রায় ৯০ হাজার সাধারণ এবং সাতশোর মতো আইসিইউ শয্যা। আরো যোগ হবে সরকারি হাসপাতালের প্রায় ৪০ হাজার সাধারণ এবং দুইশোর মতো আইসিইউ শয্যা।

বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক, হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার ওনার অ্যাসোসিয়েশন এরই মধ্যে সরকারের নির্দেশ বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। তবে প্রাইভেট মেডিকেল কলেজ হাসপাতাল অ্যাসোসিয়েশন মনে করে এই সিদ্ধান্ত জটিল রোগীদের জন্য বিপর্যয় ডেকে আনবে।

অন্যদিকে, জ্যামিতিক হারে বাড়তে থাকা করোনা ভাইরাস সংক্রমিতদের চিকিৎসা সেবা সারা দেশে ছড়িয়ে দেয়ার বিকল্প দেখছে না স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্যমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান বলেন, ‘দেশের কোনো জায়গার করোনা রোগীরা যেন বিনা চিকিৎসায় না থাকে। করোনা আক্রান্ত হলেই নিকটস্থ হাসপাতালে চিকিৎসা যেন দেয়া হয়।’

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close