আওয়ামী লীগরাজনীতি

নিজেদের স্বার্থে স্বাস্থ্যবিধি মেনে চলুন: কাদের

নিজেদের স্বার্থে স্বাস্থ্যবিধি ও সরকারের দেয়া শর্ত কঠোরভাবে প্রতিপালনের আহ্বান জানিয়েছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, অফিস-আদালত ও গণপরিবহন চালুসহ লকডাউন শিথিলকালে নিজেদের স্বার্থে স্বাস্থ্যবিধি মেনে চলা প্রত্যেকের জন্য উচিত। বৃহস্পতিবার (২৮ মে) সংসদ ভবনের সরকারি বাসভবন থেকে এক ভিডিওবার্তায় ওবায়দুল কাদের এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বিশ্বের অনেক দেশ ক্রমান্বয়ে লকডাউন শিথিল করছে ‘করোনায় খোদ যুক্তরাষ্ট্রেই মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। যুক্তরাজ্যসহ ইউরোপের অনেক দেশে সংক্রমণ ও মৃতের সংখ্যা উদ্বেগজনক পর্যায়ে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর অনেক দেশ লকডাউন শিথিল করেছে। কোথাও কোথাও স্বাভাবিক জীবনযাত্রার দিকে যাত্রা শুরু করেছে। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত ক্ষতিগ্রস্ত ১০টি দেশের তালিকায় থেকেও অর্থনীতির স্বার্থে লকডাউন শিথিল করেছে।

গণপরিবহন চালু প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ‘সরকার গণপরিবহন চালুর বিষয়ে ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছে। আমি পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনগুলোকে বিআরটিএ-সহ বসে আলাপ-আলোচনা করে একটি পরিকল্পনা গ্রহণের অনুরোধ করছি। গণপরিবহন পরিচালনায় যাত্রী, চালক ও শ্রমিকদের সুরক্ষায় সুনির্দিষ্টভাবে সিদ্ধান্ত নিতে হবে।

স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে সবাইকে। যাত্রী-মালিক-শ্রমিক সবাইকে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। মনে রাখতে হবে করোনা সংক্রমণের বিস্তার যেন না ঘটে এবং সংকটকে আরও ঘনীভূত না করে। জনস্বার্থে সরকারের দেওয়া এ ছাড় ফ্রি-স্টাইলে অপপ্রয়োগ করলে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা রয়েছে।’

তিনি আরো বলেন, ‘এখন আমাদের উচিত ধর্ম-বর্ণ-পেশা ভেদে অদৃশ্য শত্রু করোনা মোকাবিলা করা। করোনা আমাদের কারও বন্ধু নয়, কাজেই এ সংকটকে পুঁজি করে রাজনৈতিক ফায়দা তোলার কৌশল অবলম্বন হবে আত্মঘাতী।’

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close