fbpx
আন্তর্জাতিকইউরোপযুক্তরাষ্ট্র

বিশ্বব্যাপী মোট আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়িয়েছে

সারাবিশ্বে করোনার যাত্রা কোন পর্যায়ে, মাঝপথে; শেষপথে নাকি এটা সবে শুরুর চিত্র-এসব প্রশ্নের উত্তর এখনো মেলাতে হিমসিম বিশেষজ্ঞরা। দিন দিন ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে করোনা সংকট। আজকের হিসেব নিয়ে বিশ্বব্যাপী মোট আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়িয়েছে, এর মধ্যে সুস্থ হয়েছেন প্রায় ২৭ লাখ মানুষ। এখন পর্যন্ত রোগটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ৬৭ হাজার মানুষের।

করোনার ছোবলে গত কয়েকমাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রাপ্তির খাতায় কিছু যোগ না হলেও, অপ্রাপ্তির খাতায় রোজই যোগ হচ্ছে নতুন পাতা, আক্রান্ত ও মৃতের তালিকায় যথারীতি শীর্ষস্থানে পৃথিবীর সব থেকে উন্নত সমৃদ্ধশালী দেশ যুক্তরাষ্ট্র। লাগাম টেনে ধরতে না পারায়, অনেকটা ভাগ্যের উপর ছেড়ে দেয়ার মতো সামনে সপ্তাহ থেকে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প সরকার। দেশটিতে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৫ হাজারের কাছাকাছি।

করোনার প্রভাব বিস্তার করেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে। গত ২৪ ঘন্টায় দেশটিতে আক্রান্তই হয়েছে ৩০ হাজারের বেশি। বাড়ছে মৃতের সংখ্যাও। মোট মৃত্যু প্রায় ২৮ হাজার, আর আক্রান্ত ৪ লাখ ৬৮ হাজারেরও বেশি। তৃতীয় অবস্থানে থাকা রাশিয়াতেও সংক্রমণ বাড়ছে।

তবে অন্যান্য দেশের তুলনায় মৃতের হার কম। প্রায় ৩ লাখ ৮৮ হাজারের বিপরীতে দেশটিতে প্রাণহানি ৪ হাজার ৩৭৪ জন। এদিকে, পরিস্থিতির অবনতি এগোচ্ছে মেক্সিকো, পেরু, ভারতসহ বেশ কয়েকটি দেশ। করোনায় প্রায় সাড়ে ২৭ লাখের বেশি মানুষ সুস্থ হয়ে অন্তত এটাই প্রাপ্তির খাতায় লিপিবদ্ধ।

বাংলা টিভি/রাসেল

সংশ্লিষ্ট খবর

Back to top button