আন্তর্জাতিকএশিয়া

আফগানিস্তানে মার্কিন সেনা হত্যায় পুরস্কারের ঘোষণা রাশিয়ার

আফগানিস্তানে মার্কিন সেনা ও জোট বাহিনীর অন্য সেনাদের হত্যার জন্য তালেবানের সঙ্গে সম্পর্কিত জঙ্গিদের অর্থ পুরস্কার দেয়ার প্রস্তাব দিয়েছিল রাশিয়ার সামরিক বাহিনী, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো এমন সিদ্ধান্তে এসেছে বলে জানা গেছে।

শুক্রবার বিষয়টি সম্পর্কে জ্ঞাত কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে নিউ ইয়র্ক টাইমস। সংবাদপত্রটির প্রতিবেদন অনুযায়ী, ইউরোপে গুপ্তহত্যার প্রচেষ্টার সঙ্গে জড়িত রাশিয়ার সামরিক বাহিনীর একটি গোয়েন্দা ইউনিট গত বছর সফল হামলা চালানোর জন্য পুরস্কার দেয়ার প্রস্তাবটি দিয়েছিল।

এতে আরো বলা হয়, তাদের সঙ্গে ইসলামপন্থি জঙ্গিরা অথবা সশস্ত্র অপরাধী দলগুলো ঘনিষ্ঠভাবে জড়িত ছিল এবং এসব গোষ্ঠী কিছু অর্থ পুরস্কার পেয়েছে বলেও মনে করা হচ্ছে। রয়টার্স জানায়, নিউ ইয়র্ক টাইমসের এই প্রতিবেদনের বিষয়ে মন্তব্যের জন্য হোয়াইট হাউস, সিআইএ ও যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের দপ্তরকে অনুরোধ করা হলেও তারা কিছু বলতে রাজি হয়নি।

প্রাপ্ত গোয়েন্দা তথ্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অবহিত করা হয়েছে বলে টাইমস জানিয়েছে। তবে এসব পুরস্কার নিয়ে রাশিয়ার বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়ার বিষয়ে হোয়াইট হাউস ওই সময় পর্যন্ত কোনো অনুমোদন দেয়নি বলেও জানিয়েছে সংবাদপত্রটি।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close