অন্যান্যদেশবাংলাবাংলাদেশ

করোনার সংকট কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে আবাসন খাত

করোনার সংকট কাটিয়ে ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশের আবাসন খাত। চলমান করোনা পরিস্থিতি এবং গ্যাস, বিদ্যুতের সংযোগ প্রাপ্তির বিড়ম্বনায় অনেকটা সঙ্কটে ছিল আবাসন ব্যবসা।  ফ্লাটের বিক্রি নেমে গিয়েছিল প্রায় শুন্যের কোটায়। তবে, এখন এ সঙ্কট কাটিয়ে ফ্ল্যাট বিক্রির চাহিদা বেড়েছে বলে দাবি করেছেন এ খাত সংশ্লিষ্টরা।

ব্যাংক ঋণ সহজ করা হলে এ সেক্টরে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন, আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাবের নেতারা।

মার্চ মাসে দেশে করোনা রোগী শনাক্ত হবার পর সংক্রমণ রোধে দেশজুড়ে লকডাউন ঘোষণা করা হয়। ফলে অন্যান্য সেক্টরের মত ভয়াবহ ধ্বস নামে আবাসন খাতে। কোভিড-১৯ এর প্রভাবে তিন মাসেরও বেশি সময় স্থবির থাকার পর, অচলবস্থা কাটিয়ে ঘুরে দাঁড়াতে শুরু করেছে আবাসন খাত।

সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, বাজেটে বিনা প্রশ্নে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুবিধা দেয়ায় ফ্ল্যাট বিক্রিতে গতি এসেছে।  গ্যাস, বিদ্যুৎ সংযোগ না থাকলেও, ফ্ল্যাট বিক্রির চাহিদা বেড়েছে বলেও জানান তারা।

তবে, সব প্রতিষ্ঠানের ফ্ল্যাট বিক্রি না হলেও, ক্রেতাদের যোগাযোগ বেড়ে যাওয়ায়, নতুন করে স্বস্তির নিশ্বাস ফেলছেন ব্যবসায়ীরা। বিক্রি শুরু হওয়ায় নতুন প্রকল্পও হাতে নিতে শুরু করেছে আবাসন প্রতিষ্ঠানগুলো।

অগ্রগতির জন্য ব্যাংক ঋণের শর্ত নমনীয় করারও আহবান জানিয়েছে রিহ্যাব  নেতারা। এতে করে দেশের অর্থনীতিতে আবাসন খাত আরো বেশী অবদান রাখবে বলে আশাবাদ তাদের।

আবাসন খাতের উন্নয়নের জন্য সরকারের নেয়া পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন খাত সংশ্লিষ্টরা। তবে এ শিল্পের বিস্তারের জন্য সরকারকে আরও মনোযোগী হবারও আহ্বান খাত সংশ্লিষ্টদের।

বাংলাটিভি/রাজ

সংশ্লিষ্ট খবর

Back to top button