দেশবাংলা

দেশের বিভিন্নস্থানে মা ইলিশ রক্ষায় প্রশাসনের অভিযান অব্যাহত

চাঁদপুর ৩য় দিনের মত জেলা প্রশাসন অভিযান পরিচালনা করে বিপুল পরিমান কারেন্ট জাল, ২৫ কেজি ইলিশসহ ১জনকে আটক করা হয়। পরে উদ্ধারকৃত কারেন্ট জালগুলো পুড়িয়ে ফেলা হয়।

অভিযানে নেতৃত্ব দেন, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।পরে আটকৃত ব্যক্তি সেলিম শিকদারকে অর্থদন্ড করা হয়। এদিকে,বরিশালের গৌরনদীর আড়িয়াল খাঁ নদীতে অভিযান চালিয়ে ৫হাজার মিটার জাল, ৩টি নৌকা জব্দ ও ফারুক বেপারী নামে এক জেলেকে আটক করা হয়।

পরে তাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দেন,উপজেলা ভ্রাম্যমান আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান। অন্যদিকে, পদ্মা নদীর মাদারীপুরের শিবচর অংশে ইলিশ নিধনের অপরাধে ৩ জেলেকে আটক করে প্রত্যেককে ১ বছরের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

এসময় প্রায় ৭ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংশ করা হয়। সকাল থেকে আরডিসি মাহবুবুল হক এর নের্তুত্বে ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। অপরদিকে,মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার পদ্মা নদীতে অভিযান পরিচালনা করে ২০ জন জেলেকে আটক ও তাদের কাছ থেকে ১ লাখ ৫ হাজার মিটার কারেন্ট জাল, ৫টি ট্রলার, ৫ কেজি মা ইলিশ জব্দ করা হয়।

এছাড়া সদর উপজেলার মেঘনা নদীতে অভিযান চালিয়ে ২৫ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল, ৭০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। গতকাল গভীর রাত পর্যন্ত জেলা প্রশাসন, মৎস্য অফিস, নৌ-পুলিশ সদস্যরা এ অভিযান পরিচালনা করেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button