দেশবাংলা

হালুয়াঘাটে ৬২ শিক্ষক পাচ্ছেন না সরকারি ভাতা

ময়মনসিংহের সীমান্তবর্তী হালুয়াঘাট উপজেলায় দুটি শিক্ষা প্রতিষ্ঠান (হালুয়াঘাট শহীদ স্মৃতি সরকারি কলেজ ও হালুয়াঘাট সরকারি আর্দশ উচ্চ বিদ্যালয়) সরকারি হলেও শিক্ষকরা এখনো রয়েছেন বেসরকারি হয়ে। পাচ্ছেন না সরকারি ভাতা।

জানা যায়, ২০১৮ সনের ৮ অগাষ্ট হালুয়াঘাট শহীদ স্মৃতি কলেজকে ও ২০১৮ সালের ১৩ সেপ্টেম্বর হালুয়াঘাট আর্দশ উচ্চ বিদ্যালয়কে জাতীয় করণ করে প্রজ্ঞাপণ জারি করা হয়। প্রতিষ্ঠান দুটি সরকারি করণের দীর্ঘ সময় পার হলেও উভয় প্রতিষ্ঠানের ৬২ জন শিক্ষক পাচ্ছেন না সরকারি ভাতাসহ বিভিন্ন সুযোগ সুবিধা। ফলে দ্রব্যমূল্যের এই বাজারে শিক্ষকরা মানবেতর জীবন যাপন পালন করছেন এসব শিক্ষকরা।

গত ৩ সেপ্টেম্বর হালুয়াঘাট শহীদ স্মৃতি সরকারি কলেজর ৩৮ জন শিক্ষককে পদ সৃজন ও আত্তী করণের জন্যে ডাকে শিক্ষা মন্ত্রনালয়। ১ম,২য়,৩য় ফেইজে সরকারী করণের যাচাই বাছাই সম্পন্নের কাজ চলছে। অত্র কলেজের কাজ চলছে ১ম ফেইজে জানিয়েছেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ মজিবর রহমান।

কাজের অগ্রগতি জনপ্রশাসন মন্ত্রনালয় হয়ে অতঃপর শিক্ষা মন্ত্রনালয় সমস্ত বিষয় পংখানুপুংখ বিশ্লেষন পূবর্ক শিক্ষকদের সরকারী করনের জন্য জারী করবে প্রজ্ঞাপণ। তখন থেকে সরকারী বেতন ভাতাদ্বির সুবিধা পাবেন শিক্ষকরা।

এছাড়াও ২০১৮ সালের ১৩ সেপ্টেম্বর জাতীয় করণ করা হয় হালুয়াঘাট আর্দশ উচ্চ বিদ্যালয় উপজেলার প্রাচীণ ও বৃহত্তম এই বিদ্যালয়টি ২৪ জন শিক্ষক ও শিক্ষিকা নিয়ে সরকারী করণের আওতায় আসে। ২০২০ সালের ১২ ফেব্রয়ারী পদ সৃষ্টি ও আত্তী করণের সর্ম্পকিত বিষয়ের সাক্ষাৎকার দেন বলে জানালেন বিদ্যালয়টির প্রধান শিক্ষক আব্দুল ওয়াহাব।

এদিকে জাতীয় করনের পর থেকে শিক্ষকরা শুধু মাত্র এমপিও (মানথলি পেমেন্ট অর্ডার) এর টাকা পাচ্ছেন। দীর্ঘ সময়েও সরকারী অংশের টাকা পাওয়া বা তা কার্যকর না হওয়ায দ্রব্যমূল্যের এই বাজারে শিক্ষকরা মানবেতর জীবন যাপন পালন করছেন।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার সাইফুল ইসলাম বলেন, শিক্ষক ও শিক্ষিকাদের সরকারী বেতন ভাতাদ্বি সরকারী প্রজ্ঞাপণ অচিরেই কার্যকর হবে।

এ বিষয়ে ময়মনসিংহ বিভাগের মাধ্যমিক উচ্চ শিক্ষার উপ-পরিচালক আবু নুর মোঃ আনিসুল ইসলাম চৌধুরী এ প্রতিবেদককে বলেন, শিক্ষকদের সরকারী করনের পুরো বিষয়টি সম্পুন্ন হবে এই মুজিব বর্ষে অর্থ্যাৎ ১৭ মার্চ ২০২১ এর মধ্যে।

জোটন চন্দ্র, হালুয়াঘাট প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button