দেশবাংলা

লেপ তোষকের দোকানে বাড়ছে ভিড়

ভোররাতে হালকা ঠান্ডা আর ভোরের শীতের আগমনী বার্তা। সেই সাথে ভোরের মিষ্টি রোদে মাঠের সবুজ ঘাসের গায়ে লেপ্টে থাকা শিশির বিন্দুর ঝলকানি শীতের সকালের কথা মনে করিয়ে দিচ্ছে মৌলভীবাজার  বাসীকে। তাই লেপ-তোষকের দোকানগুলোতে বাড়ছে মানুষের ভিড়।

মৌলভীবাজার জেলা উপজেলায়  লেপ-তোষকের দোকানগুলোতে বাড়ছে মানুষের ভীড়,ফলে শীতের আগেই এসব দোকানিরা ব্যস্ত সময় পার করছেন। আগে ভাগেই শীত নামায় লেপ-তোষকের বিক্রি বেড়েছে।

শীত মৌসুম,অন্যদিকে কম-বেশী বিয়ের ধুম। তাই লেপ-তোষক কারিগরদের বিরামহীন কর্মব্যস্ততা। অনেকে পুরাতন লেপতোষক  ভেঙ্গে নতুন ভাবে বানিয়ে নিচ্ছেন। আবার কেউ নতুন তুলা দিয়ে নতুন ভাবে তৈরী করছেন । দোকান গুলোতে তৈরি করা লেপ-তোষকের সাজানো সারি। তবে আগের তুলনায় লেপ তৈরির উপকরণ সূতা,কাপর ও তুলা দাম বেশী হওয়ায় চড়া দামে বিক্রি করা হচ্ছে।

শীত আসলেই কারিগরদের কাজের চাপও বেড়ে যায় কয়েকগুণ। আর তারাও বাড়তি আয়ের জন্য দিনরাত কাজ করেন। লেপ তৈরির উপকরণ সূতা,কাপর ও তুলা দাম বেশী হওয়ায় চড়া দামে কিনে নিতে হয়।

আগে লাভ করা যেতো একটি লেপ বিক্রি করলে  ২শ থেকে ৪শ টাকা এখন ১শ টাকা লাভে বিক্রি করতে পারছিনা। লোকসান দিয়ে বিক্রি করতে হয়।

এবার একটি লেপ বানাতে ১২০০-১৪০০ টাকা করে নেয়া হচ্ছে। তবে এ বছর লেপর যে দাম তাতে গরীব,ছিন্নমুল মানুষের লেপ বানানো কষ্টকর হয়ে পড়বে।

বাংলা টিভি/দেশবাংলা

 

সংশ্লিষ্ট খবর

Back to top button