দেশবাংলা

ঠাকুরগাঁওয়ে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ

ঠাকুরগাঁওয়ে প্রকাশ্য দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি নিজ মালিকানা দাবি করে দখলের অভিযোগ, এতে বিপাকে পড়েছে সাধারণ ব্যবসায়ীরা।

রোববার (২৯ নভেম্বর) সকাল ১০ টায় ঠাকুরগাঁও সদর উপজেলার ৬ নং আউলিয়াপুর ইউনিয়নের ভূল্লী বাজারে এ ঘটনা ঘটে। আর এ ঘটনাকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করতে দেখা যায়।

স্থানীয় বাসিন্দারা জানান, সকাল ১০ টার সময় কচুবাড়ী ভূল্লী গ্রামের বাসিন্দা মৃত. খোরসেদ আলীর ছেলে ইয়াকুব আলী তার কিছু লোকজন নিয়ে প্রকাশ্য দিবালোকে ভূল্লী বাজারে অবস্থিত গড়েয়া বাজার রোডে বাহার ট্রেডিং এজেন্সি ও সেবা ডেন্টেল সার্জারী এর ব্যবসা প্রতিষ্ঠানের সামনে প্লাস্টিকের পাইপ, পানির ট্যাংক ও দোকানে তালা লাগিয়ে দিয়ে দখল করে ও একটি সাইনবোর্ড স্থাপন করে। এ সময় ঘটনা স্থলে দু-পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করলে সদর থানার পুলিশ এসে নিয়ন্ত্রণ আনে।

জমির নিজ মালিকানা দাবিকারী ব্যক্তি ইয়াকুব আলী জানান, আমি কচুবাড়ী গ্রামের বাসিন্দা সফিউল আলমের কাছ থেকে আনুমানিক ৯০ সালে দিকে ৬২ শতক জমি ক্রয় করি এবং জমিটি দীর্ঘদিন থেকে ভোগ দখল করে আসতেছি।

গত ৭ বছর আগে জমিটি বাজারের উপর হওয়ায় দোকানঘর করে স্থানীয় ব্যবসায়ী বাহার আলী ও লীলা নামে এক ডেন্টাল ডাক্তারকে দোকান ঘর হিসেবে চুক্তিতে ভাড়া দেওয়া দিই কিন্তু কয়েক বছর থেকে তারা ভাড়া না দিয়ে উল্টো জমিটির নিজ মালিকানা দাবি করে। তাই আমি আমার লোকজন নিয়ে জমিটি দখল করেছি।

ভূল্লী বাজারের কীটনাশক ব্যবসায়ী মেসার্স বাহার ট্রের্ডিং এজেন্সির স্বত্তাধিকারী বাহার আলী সরকার জানান, এস. এ খতিয়ান রের্কড অনুযায়ী জমির প্রকৃত মালিক সফিউল আলমের কাছ থেকে ৯৫ নং দাগের ৯ শতক জমি ক্র‍য় করি এবং জমিটি দীর্ঘ দিন থেকে ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে ভোগ দখল করে আসতেছি কিন্তু প্রকাশ্য দিবালোকে সন্ত্রাসী বাহিনী দিয়ে আমার কীটনাশক দোকানে সামনে প্রতিবন্ধকতা তৈরি করে।

আমার সাইনবোর্ড তুলে ফেলে দেয় এবং দোকানে ভাংচুর করার চেষ্টা চালায়। আমি প্রাণ নাশের শঙ্কায় আছি। সুষ্ঠ তদন্তের মাধ্যমে বিচার চাই।

সেবা ডেন্টাল সার্জারীর মালিক ডা. লাভলী ইয়াসমিন (নীলা) জানান, আমি প্রায় ১৪ বছর থেকে জমিটির উপরে ব্যবসা পরিচালনা করে আসতেছি। জমিটির মূল মালিকের কাছ থেকে ২ শতক জমি ক্রয় করি। কিন্তু ইয়াকুব আলী সন্ত্রাসী বাহিনী দিয়ে জবর দখল করেছে এবং আমার প্রতিষ্ঠানে ভাংচুর চালায়। আমি প্রশাসনের সহযোগীতা কামনা করছি।

ঘটনাটির বিষয়ে ৬ নং আউলিয়াপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতিকুর রহমান জানান, ভূল্লীর জমি সংক্রান্ত বিষয় নিয়ে ইয়াকুব আলী আমার কাছে আসছিলো। পরে দু’পক্ষ একত্রিত না হওয়ায় সমাধান করা সম্ভব হয়নি।

৫ নং বালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নূরে আলম সিদ্দিকী মুক্তি বলেন, ভূল্লী বাজারে প্রকাশ্য দিবালোকে সন্ত্রাসী বাহিনী দিয়ে ব্যবসা প্রতিষ্ঠানের যে জমিটি দখল করেছে তা অন্যায় কাজ করেছে। বিষয়টি প্রশাসনকে অবগত করা হয়েছে।

এ বিষয়ে ঠাকুরগাঁও সদর থানা অফিসার ইনচার্জ তানভীরুল ইসলাম জানান, ভূল্লী বাজারে ব্যবসা প্রতিষ্ঠানের জমি নিয়ে ঘটনাটি বিষয়ে অবগত হওয়ার সাথেই সেখানে প্রশাসনকে পাঠিয়ে দেওয়া হয়েছে। ঘটনা স্থলে কোন উত্তেজনা নেই। অভিযোগ পেলেই তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

এ দিকে জমিটি দখল করে প্রতিবন্ধকতা তৈরি করায় পাশের কিছু দোকাদার চরম বিপাকে পড়েছে বলে অভিযোগ পাওয়া যায়।

মামুনুর রশিদ, ঠাকুরগাঁও প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button