বিনোদনটলিউড

অমর্ত্য সেনকে হেনস্তার প্রতিবাদে সুমনের হুঁশিয়ারি

শান্তিনিকেতনে পৈত্রিক বাড়ি ‘প্রতীচী’র জমি বিতর্কে অর্থনীতিতে নোবেল বিজয়ী ভারতীয় বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে হেনস্তা করায় পথে নেমেছেন বিশিষ্টরা।

রোববার (২৭ ডিসেম্বর) দুপুরে কলকাতায় বাংলা একাডেমি চত্বরে বিক্ষোভ সমাবেশে সকলের হাতে দেখা যায় একটি পোস্টার। তাতে লেখা, ‘বিজেপি’র বাঙালি অপমান মানছি না, মানবো না। ’অংশ নিয়েছেন- মন্ত্রী ব্রাত্য বসু, কবীর সুমন, জয় গোস্বামী, শুভাপ্রসন্ন, নৃসিংহপ্রসাদ ভাদুড়ি, সুবোধ সরকার, যোগেন চৌধুরী প্রমুখ।

এসময় কবীর সুমন বলেন, ‘যদি কেউ বলেন যে, ক্ষীতিমোহন সেনের মেয়ে বা তার স্বামী একটা জমি কিনেছেন কিন্তু সেটা অবৈধ, তা হলে কী বলবো? আমার ধারণা, ওরা প্ররোচনা দেবে। এটা দিয়ে শুরু হলো। ’

বিজেপি’র নাম না করে কবীর সুমন আক্রমণ করেন এভাবে, ‘এই লোকগুলোর সম্পর্কে আমি কিছু বলতে চাই না। কিন্তু এটা আমরা ছেড়ে দেবো না। এখানে এসে আমরা এটাই নিশ্চিত করে জানাতে চাই যে, ছেড়ে দেবো না। সেই ছেড়ে না দেওয়ার কত রকম উপায় আছে, সেটা এর আগে যারা শাসক ছিলেন তারা দেখেছেন। এবার এদের পালা… । ’

সম্প্রতি শান্তিনিকেতনে অমর্ত্য সেনের পৈত্রিক বাড়ি ‘প্রতীচী’ সংলগ্ন একটি জমি নিজেদের বলে দাবি করে চিঠি পাঠায় বিশ্বভারতী। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) এই চিঠির বিরোধিতায় প্রথম সরব হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরই এর প্রতিবাদে সরব হয়েছেন বিশিষ্টজনরা।

সংশ্লিষ্ট খবর

Back to top button