বাংলাদেশঅন্যান্য

টিকা রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা বাংলাদেশের জন্য নয়

অক্সফোর্ডের ভ্যাকসিন রফতানিতে ভারতীয় নিষেধাজ্ঞা বাংলাদেশের ক্ষেত্রে কার্যকর হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নান। আর এ বিষয়ে সিরাম ইনস্টিটিউটের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে, জানিয়ে, ভ্যাকসিন পাওয়ার বিষয়ে আশ্বস্ত করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও। দুপুরে সচিবালয়ে এসব কথা বলেন তারা।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা রফতানিতে উৎপাদনকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউটের ওপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেয় ভারত। কয়েক মাস এ নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে বলেও জানানো হয়। এমন পরিস্থিতিতে, দফায় দফায় বৈঠকে বসে সরকারের স্বাস্থ্য বিভাগ। এর এক পর্যায়ে সুখবর দেন ভারতীয় হাই কমিশনার।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব জানান, বাংলাদেশের সঙ্গে ভারতের জি টু জি পর্যায়ে চুক্তি হওয়ায়, বাংলাদেশের ভ্যাকসিন পেতে সমস্যা হবে না। ভারতের নিষেধাজ্ঞা কেবলমাত্র বাণিজ্যিক রফতানির ক্ষেত্রে।

নির্ধারিত সময়েই ভ্যাকসিন পাওয়ার কথাও জানান তিনি। এরআগে ভ্যাকসিন পাওয়ার বিষয়ে আশ্বস্ত করেন, স্বাস্থ্যমন্ত্রী।তিনি জানান, ভারত থেকে ভ্যাকসিন কিনতে অর্থ পরিশোধ করছে বাংলাদেশ। দু-একদিনের মধ্যেই ১২০ মিলিয়ন ডলার পরিশোধও করা হবে।

এ সময়, সিরামের সঙ্গে সম্পাদিত চুক্তি আন্তর্জাতিক হওয়ায়, তা মানার বাধ্যবাধকতা আছে বলেও জানান মন্ত্রী।

হাকিম মোড়ল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button