fbpx
আন্তর্জাতিকএশিয়া

ইন্দোনেশিয়ার শক্তিশালী ভূমিকম্পে মৃত ৩৪

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ৬.২ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৩৪ জন। আর আহত হয়েছেন ৬ শতাধিক। স্থানীয় সময় শুক্রবার (১৫ জানুয়ারি) ভোরে সুলাওয়েসি দ্বীপে এ ভূমিকম্প হয় বলে জানিয়েছে দেশটির দুর্যোগ অধিদপ্তর।

ভূমিকম্পটির কেন্দ্রস্থল মাজেনী শহর থেকে ৬ কিলোমিটার উত্তর-পূর্বাঞ্চলে, যার গভীরতা ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার। ভূমিকম্পটির স্থায়িত্ব ছিলো ৭ সেকেন্ড। তবে সুনামি সতর্কতা জারি করা হয়নি। ভোররাতে হঠাৎই কেঁপে উঠে সালাওয়েসী দ্বীপ। আতঙ্কে ঘর থেকে বেরিয়ে আসে ঘুমিয়ে থাকা মানুষ। বিধ্বস্ত হয়েছে বহু বাড়িঘর। ধ্বংসস্তুপে আটকা পড়েছে অনেকে।

দেশটির দুর্যোগ অধিদপ্তর জানিয়েছে, ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মাজেনী শহর। হতাহতের সংখ্যা এখানেই সবচেয়ে বেশি। ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছে ৬০টির বেশি বাড়িঘর। ক্ষতিগ্রস্ত ভবনের মধ্যে দুটি হোটেল, সরকারি ভবন ও শপিং মল রয়েছে। এছাড়া একটি ব্রিজ ভেঙে পড়ায় পাশ্ববর্তী মামুজু শহরের সঙ্গে যোগযোগ বন্ধ রয়েছে। চলছে উদ্ধার অভিযান।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, ২৪ ঘণ্টায় ইন্দোনেশিয়ায় অন্তত কয়েকটি ভূমিকম্প হয়েছে, যার ফলে অন্তত তিনটি ভূমিধস হয়েছে। এর আগে, ২০১৮ সালে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প ও সুনামিতে সুলাওয়েসি দ্বীপের পালু শহরে মারা যায় হাজারের বেশি মানুষ।

সংশ্লিষ্ট খবর

Back to top button