বাংলাদেশঅন্যান্য

নারীর ক্ষমতায়নে রোল মডেল বাংলাদেশ

গেল একযুগে নারীর ক্ষমতায়নে বিশ্বের রোল মডেল হয়ে উঠেছে বাংলাদেশ। নারীর রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশের অগ্রগতি তাক লাগিয়ে দিয়েছে গোটা বিশ্বকে। ঘরে-বাইরে, রাষ্ট্রীয় কর্মকান্ডে সর্বত্রই নারীর অংশগ্রহণ প্রায় নিশ্চিত হয়েছে। সব ধরনের কর্মক্ষেত্রেও পুরুষের পাশাপাশি, নিজেদের দক্ষতার প্রমাণ রাখছেন নারীরা।

তারা অগ্রণী ভূমিকা পালন করছেন দেশের অর্থনৈতিক উন্নয়নেও। সামাজিক পরিবর্তনের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক প্রক্রিয়ার রূপান্তরে বিশেষ ভূমিকা পালন করছে নারীর ক্ষমতায়ন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নারীমুক্তির যে স্বপ্ন দেখেছিলেন, তা বাস্তবায়নের প্রথম ধাপ ১৯৭২-এর সংবিধান। সদ্য স্বাধীন বাংলাদেশের ওই সংবিধানে তিনি নারী-পুরুষের সমতার দিকে বিশেষ করে নজর দেন। আর এই সংবিধানের ওপর ভিত্তি করেই রচিত হয় নারীর ক্ষমতায়নের নানা ক্ষেত্র।

তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈশ্বিক লিঙ্গ সমতা সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষস্থান ধরে রেখেছে বাংলাদেশ। এতে বাংলাদেশের তিন ধাপ নিচে অবস্থান করছে যুক্তরাষ্ট্র।

সূচকে রাজনীতিতে নারীর ক্ষমতায়নে বাংলাদেশের বৈশ্বিক অবস্থান ৭ম। আর রাষ্ট্রক্ষমতায় নারীর অবস্থান বিবেচনায় সবাইকে পেছনে ফেলে বিশ্বের এক নম্বরে রয়েছে বাংলাদেশ। এছাড়া নারী উন্নয়নে সার্বিক সূচকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলভুক্ত ২৪টি দেশের মধ্যে অস্ট্রেলিয়ার পরেই দ্বিতীয় শীর্ষ অবস্থান বাংলাদেশের।

নারী শিক্ষার উন্নয়ন এবং ব্যবসায়িক উদ্যেগে ভূমিকার জন্য ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’, জাতিসংঘের ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ ও ‘এজেন্ট অব চেঞ্জ’ অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন সরকার প্রধান শেখ হাসিনা।

সংশ্লিষ্টরা বলছেন, জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী উন্নয়ন, ক্ষমতায়ন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার ফলেই নারী উন্নয়নে বিশ্বে রোল মডেল হয়ে উঠেছে বাংলাদেশ।

এছাড়া বর্তমান সরকার নারী ও পুরুষের মধ্যে বিদ্যমান বৈষম্য দূর করতে ২০০৯-১০ অর্থবছর থেকে দেশে জাতীয় বাজেটে আলাদা করে জেন্ডার বাজেট প্রতিবেদন উপস্থাপন শুরু করে।

সংশ্লিষ্টরা মনে করেন নানা অর্থনৈতিক, সামাজিক, প্রাকৃতিক প্রতিকূলতা থাকা সত্ত্বেও বাংলাদেশে যে অভাবনীয় আর্থিক সমৃদ্ধি, উন্নয়ন ও প্রবৃব্ধি অর্জন সম্ভব হয়েছে; সে ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন ও অগ্রগতির ভূমিকাও অনেক।

আসাদ রিয়েল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button