বাংলাদেশঅন্যান্যঅপরাধআইন-বিচার

প্রতিবন্ধীবান্ধব নয় সরকারী সেবা প্রতিষ্ঠানগুলো: টিআইবি

সামাজিক সুরক্ষার আওতায় নীতিমালা থাকলেও, বাস্তবে প্রতিবন্ধীদের জন্য   সেবাবান্ধব নয় দেশের সরকারী প্রতিষ্ঠানগুলো। শিক্ষা প্রতিষ্ঠান, পরিবহন ব্যবস্থা, অফিস-আদালতসহ প্রায় সবক্ষেত্রেই এখনো প্রতিবন্ধীদের জন্য সুরক্ষিত নয়। দুপুরে টিআইবির ভার্চুয়াল সংবাদ সম্মেলনে, গবেষণা প্রতিবেদন তুলে ধরে এসব তথ্য জানানো হয়।

উন্নয়নে অন্তর্ভুক্তি এবং প্রতিবন্ধিতা: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ উপলক্ষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনের আয়োজন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ- টিআইবি।

নীতিগতভাবে গুরুত্ব দেয়া সত্তেও, বাস্তবে প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে সরকারের বিদ্যমান কর্মপরিকল্পনা এখনো অন্তর্ভুতিমুলক নয় বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে। টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, রাষ্ট্রীয় বাজেটে সামাজিক সুরক্ষায় আওতা ব্যক্তিদের জন্য বরাদ্দ বাস্তবসম্মত ও যথেষ্ট নয়। এছাড়া নানা দুর্নীতির কারণে যথাযথ ব্যক্তির কাছ পৌছায় না সেই সুবিধা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরো জানান, প্রতিবন্ধীদের সেবা নিশ্চিতে জবাবদিহিদা প্রয়োজন রয়েছে। প্রয়োজনে বিধিমালার সময়োপযোগী সংস্কার করে এবং তা বাস্তবায়নের সুপারিশ করে টিআইবি।

বাংলাটিভি/শহীদ

 

সংশ্লিষ্ট খবর

Back to top button