বাংলাদেশঅন্যান্য

শ্রদ্ধা ও ভালোবাসায়  ভাষা শহিদদের স্মরণ করছে জাতি

বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায়  ভাষা শহিদদের স্মরণ করছে বাঙ্গালী জাতি। মহামারি করোনার ভয়াবহতা উপেক্ষা করে ভোর বেলা থেকেই বায়ান্নোর ভাষা আন্দোলনে আত্মোৎসর্গকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল নামে কেন্দ্রীয় শহীদ মিনারে। তাদের প্রত্যাশা বিদেশি সংস্কৃতির আগ্রাসন থেকে মুক্তি পাবে রক্তে কেনা বাংলা ভাষা।

রক্তের ঋণ শোধ করা যায়না। তাকে আগলে রাখতে হয় হৃদয়ের সবটুকু ভালোবাসায়, পরম মমতায়। আর তাই ভোরের আলো ফোঁটার সাথে সাথে বুকের রক্ত ঢেলে যারা বাংলা ভাষাকে রাঙিয়েছিল সেইসব ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে লাখ মানুষের ঢল নামে কেন্দ্রীয় শহীদ মিনারে।

মহামারি করোনার বাস্তবতায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদনের আয়োজনটি সীমিত পরিসরে হওয়ার কথা থাকলেও, যারা জীবন দিয়ে মায়ের মুখের ভাষা ফিরিয়ে এনেছিল তাদের শ্রদ্ধা জানাতে কার্পণ্য করেনি বাঙ্গালি জাতি।ছুটে এসেছেন জাতির এই সূর্য সন্তানদের প্রতি ভালবাসা থেকেই।

পিছিয়ে নেই আগামী প্রজন্মরাও।বাবা মায়ের হাত ধরে এসেছিলেন বাংলা মায়ের দামাল ছেলেদের ফুলে ফুলে সিক্ত করতে।তাদের হাতের ফুলে ছেঁয়ে যায় শহিদবেদি।

কাঙ্ক্ষিত শহিদবেদীতে পৌঁছাতে পাড়ি দিতে হয়েছে দীর্ঘলাইন। তবুও কারো চোখেমুখে ছিলো না ক্লান্তির ছায়া।কারণ একটাই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে কৃতজ্ঞচিত্তে তাদের স্মরণ করা।

বাংলাটিভি/শহীদ

 

সংশ্লিষ্ট খবর

Back to top button