আন্তর্জাতিকইউরোপ

ইতালিতে, করোনা সংক্রমণের হার কমলেও নিয়ন্ত্রণে আসেনি

ইতালিতে, করোনা সংক্রমণের হার কিছুটা কম বলে দাবী করেছেন, দেশটির স্বাস্থ্য সংস্থার পরিচালক জান্নি রেজা। তবে তা এখনো নিয়ন্ত্রণে আসেনি বলে মনে করেন তিনি।  ইস্টার সানডে উপলক্ষে সোমবার পর্যন্ত, গোটা দেশে রেডজোন বলবৎ করা হলেও,জনগণ মানছেননা সে বিধিনিষেধ।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় খ্রিস্টানদের ধর্মীয় উৎসব ইস্টার সানডে উপলক্ষে জনসমাগম ঠেকাতে পুরো ইতালিকে রেডজোনের আওতায় নেয়ার ঘোষণা দেয়। শনিবার থেকে রেড জোনের আওতায় আনা হয়েছে সবগুলো বিভাগ, সোমবার শেষ হয় তা।  সরকারি বিধিনিষেধ থাকলেও রাস্তাঘাটগুলোতে ছিলো প্রচুর লোকের সমাগম।

রেডজোন থাকায় পানশালা ও রেস্তোরাগুলো শুধুমাত্র হোম ডেলিভারির জন্য খোলা থাকলেও নেই আশানুরূপ ক্রেতা।  ধর্মীয় অনুষ্ঠান থাকায় দুইজন প্রাপ্ত বয়ষ্ক ১৪ বছরের কম বয়সী শিশু বা তাদের আত্মীয় বন্ধুদের বাসায় যেতে পারবে।

প্রবাসী বাংলাদেশীদের আক্রান্তের খবর খুব বেশী না হলেও, সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন তারা।  দেশটির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘী আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ভ্রমকারীদের জনসমাগমের ক্ষেত্রে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।  এদিকে পুলিশের একটি টাস্কফোর্স বিভিন্ন পার্কে রেড জোন চলাকালে তল্লাশি অব্যাহত রেখেছে, এবছরেই সকল নাগরিককে ভ্যাক্সিনেশনের আওতায় আনার ঘোষণা দিয়েছে ইতালির সরকার। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বরের শেষের দিকে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্থানীয়রা।

বাংলাটিভি/ডেস্ক রিপোর্ট

সংশ্লিষ্ট খবর

Back to top button