fbpx
বাংলাদেশপ্রধানমন্ত্রী

প্রবাসী বাংলাদেশিদের দেশে আরো বিনিয়োগের আহবান প্রধানমন্ত্রীর

প্রবাসী বাংলাদেশিদেরকে দেশে আরো বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা,কোথাও কোনো বাধা থেকে থাকলে, সরকার তা দূর করবে বলেও জানিয়েছেন তিনি।

স্কটল্যান্ডের গ্লাসগোতে গতরাতে প্রবাসী বাংলাদেশিদের এক নাগরিক সংবর্ধনায় ভার্চুয়ালি যুক্ত হয়ে এ প্রতিশ্রুতি দেন সরকারপ্রধান।

এ সময় প্রবাসীদের জন্য কিন্তু বিশেষ ব্যবস্থা করা আছে। তারপরও আপনারা যখন বলছেন, আপনারা যদি আমাকে একটু জানান যে কে কে কোথায় কোন ক্ষেত্রে বিনিয়োগ করতে গিয়ে সমস্যায় পড়েছেন। অবশ্যই আমি তদন্ত করে দেখব যে কী সমস্যাটা হয়েছিল,বিনিয়োগ করার ক্ষেত্রে সমস্যা থাকলে তা দূর করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিদেশি বিনিয়োগের জন্য সব রকম সুযোগ সুবিধা আমরা দিচ্ছি।

কীভাবে বিনিয়োগ করতে হবে সেসব নির্দেশনা অনলাইনেই পাওয়া যায় জানিয়ে শেখ হাসিনা বলেন,ইতোমধ্যে বিডাতে (বাংলাদেশ বিনিয়োগ ও উন্নয়ন কর্তৃপক্ষ) সব ধরনের নির্দেশনা দেওয়া আছে। যা আপনারা বিডাতে অনলাইনে গেলে সব পেয়ে যাবেন।

প্রধানমন্ত্রী দেশের ১০০টি অর্থনৈতিক অঞ্চলে প্রবাসীদের বিনিয়োগ করার সুযোগের কথা তুলে ধরেন। তিনি বলেন, বিনিয়োগ বন্ড ও প্রিমিয়াম বন্ডেও প্রবাসীরা বিনিয়োগ করতে পারেন।দেশে ‘প্রচুর’ বিদেশি বিনিয়োগ আসছে জানিয়ে শেখ হাসিনা বলেন, আমি এইটুকু বলব যে বাংলাদেশকে আমরা সার্বিকভাবে উন্নতি করে দিচ্ছি।

রেমিট্যান্স পাঠালে তার ওপর নগদ প্রণোদনা দেওয়ার বিষয়টি তুলে ধরে তিনি বলেন,২ শতাংশ প্রণোদনার দাবি কেউ ওঠাননি। এটা কোনোদিন কারো মাথায়ও আসেনি।

দারিদ্র্য দূর করতে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুরে ধরে সরকারপ্রধান বলেন, “আপনারা জেনে খুশি হবেন, আমাদের প্রায় ৪৯৫টা উপজেলা, প্রত্যেকটা ইউনিয়ন আমরা কিন্তু সার্ভে করি… এই সার্ভে করে পেলাম যে মাত্র ১০টা উপজেলায় এখনও কিছু দরিদ্র মানুষ আছে। মাত্র ১০টা উপজেলায়… সেই কুড়িগ্রামের ২/৩টা, দিনাজপুরের একটা এ রকম কয়েকটা।

আমি ইতোমধ্যে নির্দেশ দিয়েছি যে এই ১০ জায়গায় কী কারণে এখনো মানুষ বেশি দরিদ্র আছে, এটা দেখাতে হবে। এই দারিদ্র্য কীভাবে দূর করব, তার প্ল্যান প্রোগাম করতে ইতোমধ্যে আমি নির্দেশ দিয়ে দিয়েছি।

বিশ্ব জলবায়ু সম্মেলনের ২৬ তম আসরে যোগ দিতে ৩১ অক্টোবর গ্লাসগোতে পৌঁছান প্রধানমন্ত্রী।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button