fbpx
আন্তর্জাতিকজনদুর্ভোগস্বাস্থ্য

ওমিক্রন শনাক্ত দেশে দেড় থেকে তিন দিন পরপর দ্বিগুণ হচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

যেসব দেশে নভেল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন শনাক্ত হয়েছে, দেড় থেকে তিন দিন পরপর সেখানে ভাইরাসটির সংখ্যা দ্বিগুণ হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচও গতকাল শনিবার সিএনএনকে পাঠানো এক বিবৃতিতে জানায়, গত বৃহস্পতিবার পর্যন্ত ৮৯টি দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে। এবং ডেলটা ভ্যারিয়্যান্টের চেয়ে ওমিক্রনে আক্রান্ত শনাক্তের হার বেশি।

এ ছাড়া ওমিক্রনের প্রচুর মিউটেশন বা রূপান্তর হচ্ছে উল্লেখ করে ডব্লিউএইচও জানায়, কিছু কিছু মিউটেশন রয়েছে যা উদ্‌বেগজনক। এগুলোর হয়তো মানবদেহের রোগপ্রতিরোধ ব্যবস্থা এড়ানো এবং বাড়তি সংক্রমণের ক্ষমতা রয়েছে।

ডব্লিউএইচও’র বিবৃতিতে বলা হয়, ডেলটা ভ্যারিয়্যান্টের কমিউনিটি ট্রান্সমিশনের চেয়েও বেশ দ্রুত গতিতে ছড়াচ্ছে ওমিক্রন। এতে আক্রান্তের সংখ্যা দেড় থেকে তিন দিনের মধ্যে দ্বিগুণ হচ্ছে।

তবে, ওমিক্রনে আক্রান্ত হয়ে অসুস্থতার তীব্রতা নিয়ে পাওয়া তথ্যের পরিমাণ এখনও সীমিত। এ ভ্যারিয়্যান্টের বেলায় টিকার কার্যকারিতা কেমন, তা নিয়ে পর্যাপ্ত তথ্যপ্রমাণ এখনও মেলেনি।’

গত ২৬ নভেম্বর ওমিক্রনকে উদ্‌বেগজনক ভ্যারিয়্যান্ট ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর আগে ২২ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন শনাক্ত হয়।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button