fbpx
বাংলাদেশঅপরাধআইন-বিচার

চিড়িয়াখানায় প্রাণি মৃত্যুর ঘটনায় কারো গাফিলতি পেলে ব্যবস্থা: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

KSRM

চিড়িয়াখানায় যে সব প্রাণি মারা গেছে তার কারণ খোঁজা হচ্ছে। কারও গাফিলতি, অযোগ্যতা আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। প্রাণির মৃত্যুতে কারও দায় থাকলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

সোমবার সকালে চিড়িয়াখানায় আকস্মিক পরিদর্শনে যান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এসময় তিনি সেখানকার নানা ব্যবস্থাপনা সম্পর্কে খোঁজ নেন। না জানিয়ে সফরে এসে এদিন নানা গাফিলতি ও অবহেলা দেখতে পান মন্ত্রী।

পরে মারা যাওয়া প্রাণিগুলোর শেডে যান মন্ত্রী। সেখানকার দায়িত্বরতদের সাথে কথা বলেন তিনি। কথা বলেন স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গেও। প্রাণিদের খাবার ও নিয়মিত সুস্থতার পরীক্ষা নেয়া হয় কিনা সম্পর্কে খোঁজ নেন তিনি। প্রাণি মৃত্যুর কারণও খুঁজছেন তিনি।

এসময় মন্ত্রী বলেন, চিড়িয়াখানায় কোনো ধরনের ত্রুটি ও অব্যবস্থাপনা রয়েছে কিনা সেটি দেখার জন্য আমরা আকস্মিক পরিদর্শনে এসেছি। গত এক বছরে মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় এক সিংহি ও দুই বাঘ শাবকসহ ৮টি প্রাণি মারা গেছে। এসব প্রাণীর মৃতুর কারণ অনুসন্ধানের রিপোর্টে সন্তুষ্ট নয় সরকার। যে সব প্রাণি মারা গেছে সেগুলোর কারণ বের করতে তৃতীয় রিপোর্টেও সন্তুষ্ট না হলে প্রয়োজনে দেশের বাইরের এক্সপার্ট থেকেও রিপোর্ট করা হবে।

চিড়িয়াখানায় বিকাল ৩টার পর সকাল ৭টা পর্যন্ত প্রাণিগুলোর শেডে আনসার ছাড়া কেউ দায়িত্ব পালন করে না কেন প্রশ্ন রেখে মন্ত্রী আরও বলেন, এখানে আরও দায়িত্বশীলতা দরকার। চিড়িয়াখানাকে সিঙ্গাপুর ও দুবাইয়ের মতো আধুনিক করা হবে।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button