ক্রিকেটখেলাধুলা

কাল ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত হবে বাংলাদেশ-ভারতের প্রথম দিন-রাতের টেস্ট

 

কাল ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত হবে বাংলাদেশ-ভারতের প্রথম দিন-রাতের টেস্ট।  সাদা পোশাকে দুই দল এরআগে আটবার মুখোমুখি হলেও, গোলাপি বলে এই প্রথম খেলবে উভয় দল।  ঐতিহাসিক তকমা দেওয়া এই টেস্টকে স্মরণীয় করে রাখতে আমন্ত্রিত হয়ে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ঘণ্টা বাজিয়ে ম্যাচ শুরু করবেন তিনি।  থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

টেস্ট খেলা হয় লাল বলে।  একটা সময় ছিলো একদিনের আন্তর্জাতিক ম্যাচও হতো লাল বলে।  টেস্ট ক্রিকেটকে নতুন ভাবে আকর্ষণীয় করার পাশাপাশি বল দেখার সুবিধার  জনপ্রিয় হয়ে উঠছে গোলাপী রঙের বল।

গোলাপি বল যাতে ঝকঝক করে তার জন্য হাতে বোনার পর এতে বিশেষ ধাতুর স্তর বা ল্যাকার দেওয়া হয়।  বল শুকিয়ে যাওয়ার পর করা হয় পালিশ।  এর ফলে গোলাপি বল সাহায্য করে সুইংয়ে।

একটা গোলাপি বল তৈরি করতে প্রয়োজন হয় সাত থেকে আট দিন, যা লাল বলের চেয়ে দ্বিগুণ। এ বলের সিম বা সেলাই বেশি চওড়া।  ফলে বাড়তি বাউন্স হয়, সুইংও পান বোলাররা। সিম ও অতিরিক্ত রংয়ের স্তর থাকার ফলে লাল বলের চেয়ে গতি-বাউন্সে সমস্যায় পড়েন ব্যাটসম্যানরা।  এই বলে রিভার্স সুইং করতে গিয়ে মুশকিলে পড়বেন বোলাররা।

এখনও পর্যন্ত হওয়া ১১ গোলাপি বলের টেস্টে পেসাররা নিয়েছেন ২৫৭ উইকেট। স্পিনাররা নিয়েছেন ৯৫ উইকেট।  ক্রিকেট ইতিহাসের প্রথম গোলাপি বলে টেস্ট তিন দিনের মধ্যেই শেষ হয়ে গিয়েছিল।  সেই টেস্টে কোনো দলই আড়াইশো পার করতে পারেনি। ইডেনে কী হবে, দেখার জন্য প্রতীক্ষার প্রহর গুনছেন ক্রিকেটপ্রেমীরা। গোলাপি বলে দিন-রাতের টেস্ট নিয়ে কলকাতা জুড়ে এখন উন্মাদনা। শহর সাজছে গোলাপি রংয়ে। সবজায়গায় গোলাপি রংয়ের ছোঁয়া।  ইডেন গার্ডেন্সের প্রাঙ্গণ তো আছেই, শহর কলকাতার গুরুত্বপূর্ণ স্থাপনায় রাতকে আলোকিত করে জ্বলছে গোলাপি বাতি।  শুক্রবার স্থানীয় সময় দুপুর ১টায় শুরু হবে উপমহাদেশের প্রথম দিবারাত্রির টেস্ট।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close