দেশবাংলা

এইডস ঝুঁকিতে পযর্টন নগরী কক্সবাজার

কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মাঝে এইডস রোগীর সংখ্যা বেড়েই চলেছে। বর্তমানে জেলায় ৯শ ৩৩ জন এইডস রোগী সনাক্ত করা হয়েছে। এর মধ্যে বেশির ভাগই রোহিঙ্গা জনগোষ্ঠি। ফলে এইডস ঝুঁকিতে রয়েছে পযর্টন নগরী কক্সবাজারবাসী।

জেলাসদর হাসপাতালের এইচআইভি ট্রিটমেন্ট সেন্টার এবং প্রিভেনশন অব মাদার টু চাইল্ড ট্রান্সমিশন অব এইচআইভি সেন্টারের তথ্যমতে, ইতোমধ্যে ৭২জন এইডস রোগীর মৃত্যু হয়েছে।

মিয়ানমার থেকে রোহিঙ্গারা বাংলাদেশে আসার পর থেকেই কক্সবাজারে এইডস রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। জেলার বিভিন্ন হাসপাতাল ও বেসরকারী স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থায় ৯শ ৩৩ জন এইডস রোগী চিকিৎসা নেয়ার তথ্য মিলেছে। এরমধ্যে রোহিঙ্গা ৫শ ৩৮জন ও স্থানীয় ৩শ ৯৫জন।

এইডস রোগ নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থার তথ্যমতে, প্রতিবছর এ রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। যা কক্সবাজারবাসীর জন্য উদ্বেগজনক ও আতঙ্কের। এভাবে রোগীর সংখ্যা বাড়তে থাকলে এ রোগে আক্রান্ত হতে পারে কক্সবাজারে আসা পর্যটকরা। আর পযর্টকদের মাধ্যমে এ রোগ সারাদেশে ছড়িয়ে পড়ার আশংকা সচেতন মহলের।

এইডস রোগে আক্রান্ত হয়ে রোহিঙ্গা ও স্থানীয় ৪শ ৪৭জন নিয়মিত চিকিৎসা নিলেও, এ পর্যন্ত ৭২ জনের মৃত্যু হয়েছে বলে জানান, বিশেষজ্ঞ চিকিৎসকরা।

আশ্রিত রোহিঙ্গাদের কারনে স্থানীয় অধিবাসীদের নানাবিধ সংকট মোকাবেলা করে বেঁচে থাকতে হচ্ছে। এর মাঝে বাড়ছে রোহিঙ্গা এইডস রোগীর সংখ্যা। যা পর্যটন শিল্পের জন্য বিরাট অশনি সংকেত বলে মনে করছেন, অভিজ্ঞ মহল।

আমিনুল হক আমীন, বাংলা টিভি, ককসবাজার

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close