বিশ্ববাংলা

ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারী

এবারের ব্রিটিশ সাধারণ নির্বাচনে লেবার পার্টির ভরাডুবি হয়েছে। এর মধ্যে দলটির মনোনিত বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারী প্রার্থীর প্রত্যেকেই নির্বাচিত হয়েছেন এবং বেশ বড় ব্যবধানেই। এরমধ্যে পুর্ননির্বাচিত হয়েছেন টিউলিপ সিদ্দিক, রুশনারা আলি ও রূপা হক। আর নতুন এমপি আপসানা বেগম।

বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে জয়লাভ করেছেন রুশনারা আলী। তিনি পেয়েছেন ৪৪,০৫২ ভোট। অন্যদিকে কনসারভেটিভ প্রার্থী নিকোলাস স্টোভোল্ড পেয়েছেন ৬৫২৮ ভোট। প্রদত্ত ভোটের প্রায় ৭৩ শতাংশ পেয়েছেন রুশনারা আলী। তিনি ২০১০ সাল থেকে ওই আসনের নির্বাচিত এমপি।

হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে জয় পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত টিউলিপ সিদ্দিক। তিনি ২৮,০৮০ ভোট পেয়েছেন। অন্যদিকে কনসারভেটিভ পার্টির জনি লাক পেয়েছেন ১৩,৮৯২ ভোট। টিউলিপ সিদ্দিক জয়লাভ করলেও গতবারের চেয়ে তিনি ১০ শতাংশ ভোট কম পেয়েছেন। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী কনসারভেটিভ প্রার্থীও গতবারের চেয়ে আট শতাংশ ভোট কম পেয়েছেন।

আরেক বাংলাদেশি বংশোদ্ভূত আপসানা বেগম লেবার পার্টির প্রার্থী হিসেবে জয়লাভ করেছেন পপলার অ্যান্ড লাইমহাউজ আসন থেকে। তিনি পেয়েছেন ৩৮,৬৬০ ভোট এবং কনসারভেটিভ প্রার্থী পেয়েছেন ৯৭৫৬ ভোট।

লন্ডনের আরেকটি আসন ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন থেকে জয়লাভ করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত রূপা হক। তার প্রাপ্ত ভোট হচ্ছে ২৮,১৩২, আর কনসারভেটিভ প্রার্থী জুলিয়ান গ্যালান্ট ১৪,৮৩২ ভোট পেয়েছেন। উভয় প্রার্থীর প্রাপ্ত ভোট গতবারের কমেছে।

রূপা হকের ভোট কমেছে ৮.৪ শতাংশ এবং কনসারভেটিভ প্রার্থীর ভোট কমেছে ৭.৭ শতাংশ। ২০১৫ সালে প্রথমবারের মতো নির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করেন রূপা হক।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close