অন্যান্যবাংলাদেশ

শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল

শহীদ বুদ্ধিজীবী দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে রায়ের বাজার বধ্যভুমি ও মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সকাল থেকে ছিল সর্বস্তরের মানুষের ঢল, ছিল বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও। মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রানিত হয়ে অসাম্প্রাদায়িক দেশ গড়ার কথা জানান সাধারণ মানুষ।

জাতি যখন বিজয়ের খুব কাছাকাছি সেই সময় রাজাকার, আলবদরের সহযোগিতায় হত্যা করা হয় শিক্ষাবিদ, চিকিৎসক, চিন্তাবিদসহ আরও অনেককে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে বাঙ্গালী বুদ্ধিজীবী নিধন ইতিহাসের অন্যতম নৃশংস ও বর্বোরচিত হত্যাযজ্ঞ।

কুয়াশা ভেদ করে ভোরের আলো ফুটে ওঠার সঙ্গে সঙ্গেই জনতার ঢল নামে রায়ের বাজার বধ্যভুমি ও মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে। নানা পেশার মানুষের পাশাপাশি শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আসেন শিক্ষার্থীরা, জানান তাদের আবেগ ও অনুভুতির কথা।

শ্রদ্ধা নিবেদন করতে আসেন শহীদ পরিবারের সন্তানেরা। এ সময় শহীদদের তালিকা তৈরির দাবি জানান তারা। এদিকে, নতুন প্রজন্মকে মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে জানানোর প্রয়োজনীয়তা উঠে আসে সাধারণ মানুষের কথায়।

এ দিনে গোটা জাতি স্মরণ করল জাতির শ্রেষ্ঠ সন্তানদের। শোককে শক্তিতে রুপান্তরিত করে দেশ সামনের দিকে এগিয়ে যাবে এমন প্রত্যাশা সবার।

আরমান কায়সার, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close