দেশবাংলা

যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পালিত শহীদ বুদ্ধিজীবী দিবস

যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনে সারাদেশে পালন করা হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। দিবসটিকে কেন্দ্র করে, জেলায় জেলায় শহীদদের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন। সকাল থেকে বিভিন্ন শ্রেণীপেশার নানা বয়সী মানুষ নিজ জেলার শহীদ মিনার ও স্মৃতিফলকে ফুল দিয়ে, শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান।

সারাদেশের ন্যায় বরিশালের আগৈলঝাড়ায় বিনম্র শ্রদ্ধায় পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। বাগেরহাটে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

ভোলা জেলা প্রশাসক কার্যালয় চত্বরে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ব ও যুগীরঘোল বধ্যভূমিতে জেলা প্রশাসক, পুলিশ সুপার, ভোলা মুক্তিযোদ্ধা সংসদ, ভোলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও তাদের স্বরণে আলোচনা সভাসহ নানা কর্মসুচীর মধ্য দিয়ে বগুড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হচ্ছে। এতে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সহ-সভাপতি টি জামান নিকেতাসহ অন্যরা।

 

ব্রাহ্মণবাড়িয়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। প্রথমেই জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খাঁন পুষ্পস্তবক অর্পণ করেন। পরে পুলিশ সুপার, আওয়ামীলীগের নেতাকর্মীসহ মুক্তিযোদ্ধা সংসদ ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পন করেন।

শহীদ বুদ্ধিজীবী দিবসে ব্যতিক্রমী আয়োজন ছিলো ফরিদপুরে টাউন থিয়েটারের। দিবসটি উপলক্ষে জয়পুরহাটে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এডভোকেট সামছুল আলম দুদু, জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান রকেটসহ অন্যরা।

সহস্র মোমবাতি জ্বেলে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করলো কেরানীগঞ্জবাসী। রংপুরে নানা কর্মসূচীর মধ্যদিয়ে পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। সকালে রংপুর বিভাগীয় প্রশাসন,জেলা প্রশাসন ও মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে স্থানীয় সুরভী উদ্যান শহীদ স্মৃতি স্তম্ভে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানানো হয় ।

সিলেট নগরীর চৌহাট্টস্থ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন, আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির কার্য নির্বাহী সদস্য বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট লুৎফুর রহমানসহ অন্যরা।

টাঙ্গাইলে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাত ১২ টা ১ মিনিটে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভ চত্ত্বরে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মোঃ আলাউদ্দিন মোমবাতি প্রজ্জ্বলন করে দিবসের কর্মসূচি শুরু করেন।

এ ছাড়া চট্রগ্রাম রাজশাহী বরিশাল ও খুলনাসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়েছে।

ডেস্ক রিপোর্ট, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close