বিশ্ববাংলা

লেবানন থেকে দেশে টাকা পাঠাতে বাংলাদেশিদের উপচে পড়া ভিড়

লেবানন থেকে দেশে টাকা প্রেরণে বাংলাদেশিদের উপচে পড়া ভিড় দেখা গেছে লিবান পোষ্টের প্রতিটি শাখায়। এ দৃশ্য দেখে মনে হতে পারে কোন উৎসবকে কেন্দ্র করে প্রবাসী বাংলাদেশিরা স্বদেশে টাকা পাঠাচ্ছেন। আর নিজ দেশে টাকা পাঠাতে পেরে খুশি রেমিট্যান্স যোদ্ধারা।

তবে এ সুযোগ কতদিন বলবৎ থাকবে সে ব্যাপারে নির্দিষ্ট করে কোন সময়সীমা জানায়নি সংস্থাটি। এ সুযোগ দ্রুত গ্রহণ করার জন্য প্রবাসী বাংলাদেশিদের অনুরোধ জানিয়েছে, বাংলাদেশ দূতাবাস।

লেবাননের প্রবাসী বাংলাদেশিরা দেশটিতে ডলার সংকটের কারণে প্রায় ৩ মাস ধরে যখন স্থানীয় মুদ্রা লিরা নিয়ে অস্থিরতায় পরিবারের কাছে টাকা পাঠাতে পারছেন না, ঠিক তখনই সংস্থাটির সাথে বৈরুত দূতাবাসের আলোচনার প্রেক্ষিতে লেবাননের জাতীয় ডাকঘর ‘লিবান পোস্ট’ প্রবাসী বাংলাদেশিদের জন্য দেশে টাকা পাঠানোর জন্য বড় সুখবর বয়ে দিয়েছে।

আর এ খবরে লিবান পোষ্টের প্রতিটি শাখায় প্রবাসী বাংলাদেশিদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। শনিবার সকাল থেকে রাত পর্যন্ত দীর্ঘ লাইনে দাঁড়িয়ে মাত্র ৫ লাখ লিরার বিনিময়ে টাকা পাঠানোর চার্জসহ, ৩০৭ ডলার পরিবারের নিকট পাঠাতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বাংলাদেশিরা।

লিবান পোস্টের এক কর্মকর্তা দূতাবাসকে জানায়, গত ৩ দিনে প্রায় ৩ হাজার বাংলাদেশি ৭ লাখ মার্কিন ডলার বাংলাদেশে পাঠিয়েছে।

শনিবার সকালে মোবাইলে ক্ষুদে বার্তার মাধ্যমে লিবান পোষ্ট, এ সুখবরটি দিয়েছে। তারা জানায়,“লিবান পোষ্ট” এর যে কোন শাখা থেকে মুল পাসপোর্ট বা মূল আকামা প্রদর্শনের মাধ্যমে লিরা জমা দিয়ে, ডলারের অংকে দেশে টাকা পাঠানো যাবে।

তবে এ সুযোগ কতদিন বলবৎ থাকবে, সে ব্যাপারে নির্দিষ্ট করে কোন সময়সীমা জানায়নি সংস্থাটি। এ সুযোগ দ্রুত গ্রহন করার জন্য, প্রবাসী বাংলাদেশিদের অনুরোধ জানিয়েছে  বাংলাদেশ দূতাবাস।

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকেই দেশটিতে মার্কিন ডলার সংকট দেখা দেয়। আগে লিরাকে ডলারে রুপান্তরিত করতে প্রতি ১শ ডলারে দেড় লাখ লিরা লাগতো। ডলার সংকট শুরুর পর, তা সাম্প্রতিক সময়ে ২ লাখ ৪০ হাজার লিরা পর্যন্ত ঠেকেছিল, যা প্রবাসী বাংলাদেশিদের ক্রয় ক্ষমতার বাইরে চলে যায়।

বাবু সাহা, লেবানন প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close