আন্তর্জাতিকএশিয়া

সংশোধিত নাগরিকত্ব আইন ‘একই ললিপপের দু’পিঠ’

‘‘জাতীয় নাগরিক পঞ্জি ও সংশোধিত নাগরিকত্ব আইন আসলে ‘একই ললিপপের দু’পিঠ’। ‘আপনারা ‘সবকা সাথ সবকা বিকাশ’ করতে পারেননি। করেছেন ‘সবকা সাথ সর্বনাশ’। সিএএ ও এনআরসি প্রত্যাহার করুন। নাহলে আমিও দেখব আপনারা এটা এখানে কী করে কার্যকর করেন।”

বুধবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নাগরিকত্ব (সংশোধনী) আইন নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেকে উদ্দেশ্য করে এসব কথা বলেন। টানা তিনদিন ধরে এই আইনের বিরুদ্ধে গণমিছিলে অংশ নিলেন মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, দেশে আগুন‌ লাগানো নয়, নেভানো আপনার কাজ। আপনি দেশের স্বরাষ্ট্রমন্ত্রী। কেবল একজন বিজেপি নেতা নন। দয়া করে দেশে শান্তি বজায় রাখুন। ‘আপনারা বলছেন কেউ নাগরিকত্ব হারাবে না। কিন্তু এখন কি হতে চলেছে ?

এই আইনে ২০১৫ সালের পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে আসা অমুসলিম শরণার্থীদে্র নাগরকিত্ব পাওয়ার কথা বলা হয়েছে শুধু।

এদিকে এখনও পর্যন্ত যে তিনজন মুখ্যমন্ত্রী নাগরিকত্ব (সংশোধনী) আইন কার্যকর করতে রাজি হননি মমতা তাঁদের একজন। বাকি দু’জন হলেন কেরলের পিনারাই বিজয়ন এবং পাঞ্জাবের অমরিন্দর সিংহ। অবশ্য কেন্দ্র  জানিয়ে দিয়েছে এই আইন সব রাজ্যের জন্যই বাধ্যতামূলক।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close