দেশবাংলা

হবিগঞ্জে শিম চাষে ভাগ্য বদলেছে কয়েক’শ কৃষকের

শীতকালের জনপ্রিয় সবজি শিম চাষ করে ভাগ্য বদলেছে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার কয়েক’শ কৃষক। এ উপজেলায় শিমের ব্যাপক আবাদ হওয়ায় গ্রামের শিমের ক্ষেতগুলোকে বলা হয় ‘শিম সাগর’। স্থানীয় শিক্ষিত বেকার যুবকরা পড়াশোনার পাশাপাশি অল্প পুজিঁতে বেশি লাভের আশায় এ সবজি চাষ করে হচ্ছেন, সাবলম্বী।

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার পাহাড়ি অঞ্চল খ্যাত দিনারপুরের বিস্তীর্ণ এলাকা জুড়ে আবাদ হয়েছে শীতের সবজি শিম। ঢাকা-সিলেট মহাসড়কের পাশে শিমের ব্যাপক আবাদ হওয়ায় শিম সাগর নামে পরিচিত পেয়েছে এই এলাকা।

উপজেলা কৃষি বিভাগের তথ্য মতে, এবছর নবীগঞ্জে প্রায় ৪শ ৫০ হেক্টর জমিতে শিমের আবাদ হয়েছে। ফলন ও দাম ভাল পেয়ে খুশি কৃষকরা। শিম কেনা-বেচাকে কেন্দ্র করে এ অঞ্চলে গড়ে উঠেছে পাইকারী বাজার। এখান থেকে বিভিন্ন জেলার ব্যবসায়ীরা শিম কিনে নিয়ে যান।

এদিকে কৃষি কাজে আগ্রহ বাড়াতে সার-বীজসহ সার্বিক সরকারী সহায়তার দাবি জানায় কৃষকরা। কৃষি কর্মকর্তাদের সার্বক্ষণিক সহায়তা দেয়ায় কথা জানান, উপজেলা কৃষি কর্মকর্তা।

হবিগঞ্জ জেলায় ১০ হাজারের বেশি চাষি শিমের আবাদ করে থাকেন। এরমধ্যে কমপক্ষে ৫ হাজার চাষি রয়েছেন, যারা বাণিজ্যিকভাবে শিম চাষ করে আসছেন। তাদের খামারে অন্তত ৫  থেকে ৬ হাজার শ্রমিক কাজ করছেন।

মতিউর রহমান, নবীগঞ্জ প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close