বিশ্ববাংলা

দাম্মামে বাংলার ঐতিহ্যবাহী পিঠা উৎসব

প্রবাসে নতুন প্রজন্মের মাঝে বাংলার চিরন্তন ঐতিহ্যকে তুলে ধরতে, সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মামের স্থানীয় একটি কমিউনিটি হলে, বাংলাদেশ সোসাইটি পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মামের উদ্যোগে পিঠা উৎসবের আয়োজন করা হয়। এসময় বিপুলসংখ্যক বাংলাদেশিদের অংশগ্রহনে স্থানটি মিলনমেলায় পরিণত হয়।

গত শুক্রবার দুপুর থেকেই শুরু হয় উৎসবের প্রস্তুতি। বিকেলে শতশত বাঙ্গালি পরিবারের অংশগ্রহণে জমজমাট হয়ে ওঠে  পিঠা উৎসবটি। উৎসবে বিভিন্ন ধরনের ২৮১ রকম পিঠা নিজ হাতে তৈরী করে নিয়ে আসেন, দাম্মাম,আল- জুবাইল,আল-আহসা ও আল-খোবার শহরের প্রবাসী বাংলাদেশিরা।

বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠার মধ্যে ছিল ভাপা পিঠা, খোলা চিতই, দুধ চিতই, কুলি, দুধ পুলি, পাটিসাপটা, সুন্দরী,পাকন, আমিত্তি, নকশি, ফুলঝুরি, মুগডালের নকশি, প্রাণহরা, চুটকি.হৃদয়হরন,জামদানিসহ হরেক রকমের পিঠা।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর এবং কার্যালয় প্রধান ডাঃ ফরিদ উদ্দিন, প্রথম সচিব ফখরুল ইসলাম এবং আউয়ুব আলী খান, কামাল হোসেন, সাইমুন তালুকদার, মহিউদ্দিন মহিন, সাংবাদিক গোলাম কিবরিয়াসহ আরও অনেকে।

প্রবাসে বাংলা ভাষাভাষী মানুষের মাঝে দেশীয় আমেজে বাংলার সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্যকে ধারণ ও লালন করতেই এ পিঠা উৎসবের আয়োজন করা হয়। উৎসবের মিডিয়া পার্টনার ছিল বাংলা টিভি।

উৎসবে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহন করায় সবাইকে ধন্যবাদ জানান, আয়োজকরা। পিঠা উৎসবে অংশ নিতে পেরে আনন্দ প্রকাশ করেন প্রবাসী বাংলাদেশিরাও।

গোলাম কিবরিয়া, সৌদি আরব

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close