দেশবাংলা

‘নো হেলমেট, নো বাইক’

হেলমেট ব্যবহারে সচেতনতা বাড়াতে নওগাঁয় মাঠে নেমেছে জেলা প্রশাসন, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয় জনপ্রতিনিধিরা। গত এক মাস থেকে জেলার বিভিন্ন স্থানে ‘নো হেলমেট, নো বাইক’ স্লোগানে মোটর সাইকেল আরোহীদের হেলমেট ব্যবহারে সচেতনতা বাড়ানো হচ্ছে। এতে বেশ সাড়া পড়েছে বলে জানান জেলা প্রশাসন।

স্বল্প সময়ে এবং দ্রুত গন্তব্যস্থলে আসা-যাওয়ার একটি বাহন মোটর সাইকেল। এ সাইকেল আরোহীদের প্রায় দূর্ঘটনায় মাথায় আঘাত পেয়ে মারা যাওয়ার সংবাদ শোনা যায়। আর সড়ক দুর্ঘটনা রোধে সম্প্রতি সড়ক আইন ২০১৮ চালু করা হয়েছে।

গত এক মাস থেকে নওগাঁ জেলা প্রশাসন, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয় জনপ্রতিনিধিরা হেলমেট ব্যবহারে সচেতনতায় রাস্তায় নেমেছেন। প্রথম সপ্তাহ সচেতন করা হলেও দ্বিতীয় সপ্তাহ থেকে ম্যাজিস্ট্রেটের মাধ্যমে হেলমেট বিহীন মোটর সাইকেল আরোহীদের ২শ টাকা করে জরিমানা করা হচ্ছে। এছাড়া হেলমেট ব্যবহারকারীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

মুজিব বর্ষ পালন উপলক্ষে নওগাঁকে নিরাপদ শহরের সড়ক হিসেবে প্রতিষ্ঠিত করতে চেষ্টা করা হচ্ছে বলে জানান, জেলা প্রশাসনসহ স্থানীয় জনপ্রতিনিধিরা। দুর বা কাছে যেখানেই হোক না কেন পরিবারের সাথে দেখা করতে হেলমেট ব্যবহারের সচেতনতা ছড়িয়ে পড়ুক এমনটাই মনে করছেন সচেতনরা।

আশরাফুল নয়ন, নওগাঁ প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close