বিশ্ববাংলা

প্রবাসীদের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল গঠনের দাবি

মধ্যপ্রাচ্য প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দেশ গঠনে অন্যতম ভূমিকা রাখছে। বৈধপথে টাকা পাঠিয়ে প্রতিবছরই অনেকে সিআইপির মর্যাদা পাচ্ছেন। তাই প্রবাসীদের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল গঠনের দাবি জানিয়েছেন মধ্যপ্রাচ্য প্রবাসী বাংলাদেশিরা।

দুবাইয়ে বাংলাদেশ বিজনেস কাউন্সিলের উদ্যোগে আয়োজিত ২ দিনব্যাপী মধ্যপ্রাচ্যের প্রথম বিজনেস সামিটে এসব কথা বলেন বক্তারা।

প্রথম দিন, বক্তব্য রাখেন, আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান, দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেল ইকবাল হোসেন খানসহ বিশ্বের নানা দেশ থেকে আসা বাংলাদেশি ব্যবসায়ী নেতারা।

গত ৭ ও ৮ জানুয়ারি সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক নগরী দুবাইয়ের একটি অভিজাত হোটেলে, সামিটে বিশ্বের ২০টি দেশের ৫০০ প্রবাসী উপস্থিত ছিলেন। এসময় নিশ্চিন্তে বাংলাদেশে বিনিয়োগ করতে বিদেশিদের আহ্বান করা হয়।

দ্বিতীয় দিন বক্তব্য রাখেন, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের কমার্শিয়াল কাউন্সিলর কামরুল হাসান, সামিটের আহ্বায়ক আইয়ুব আলী বাবুল ও সদস্য সচিব সাইফুদ্দিন আহমদ, বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি সিআইপি মাহতাবুর রহমান নাসির, সহ-সভাপতি সি আইপি মাহবুবুল আলমসহ আরও অনেকে।

দেশের রেমিট্যান্স, গার্মেন্টস, শ্রম শিল্পসহ বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন বক্তারা। এতে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানানো হয়।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close