আন্তর্জাতিকএশিয়া

পারভেজ মোশাররফ এখন সম্পূর্ণ মুক্ত

পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ড বাতিল করেছে লাহোর হাইকোর্ট। এছাড়া আগের রায়কে অসাংবিধানিক উল্লেখ করে বিশেষ আদালতের দেয়া সিদ্ধান্তকে বাতিল ঘোষণা করা হয়।

এর আগে, যে বিশেষ আদালত এই মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছিল, সেটির গঠন প্রক্রিয়া নিয়ে গত ডিসেম্বরে চ্যালেঞ্জ করেছিলেন পারভেজ মোশাররফ। সেই আবেদনের ভিত্তিতে সোমবার লাহোরের হাইকোর্ট মৃত্যুদণ্ডাদেশ বাতিলের রায় দেন।

এদিকে, পারভেজ মোশাররফের আইনজীবীরা বলছেন, হাইকোর্টের এই রায়ের পর বিশেষ আদালতের রায় এখন অর্থহীন। বিবিসির প্রতিবেদনে একথা বলা হয়েছে।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ইশতিয়াক এ. খান বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘অভিযোগ দায়ের করা, বিশেষ আদালতের গঠন ও প্রসিকিউশন টিমের নির্বাচন- পুরো প্রক্রিয়াটাই অবৈধ ঘোষণা করেছেন আদালত। আদালতের এই সিদ্ধান্তের অর্থ হলো, পারভেজ মোশাররফ এখন সম্পূর্ণ মুক্ত।’

প্রসঙ্গত, নওয়াজ শরিফকে হটিয়ে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ১৯৯৯ সালে ক্ষমতা দখল করেন পারভেজ মোশাররফ। ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন তিনি। ২০০৭ সালের নভেম্বরে তিনি দেশটির সংবিধান বাতিল করে জরুরি অবস্থা জারি করেন।

এরপর ২০১৬ সাল থেকেই সংযুক্ত আরব আমিরাতের দু্বাইয়ে অবস্থান করা পারভেজ মোশাররফের বিরুদ্ধে পাকিস্তানে ২০০৭ সালের ৩ নভেম্বর জরুরি অবস্থা জারির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হয়। সেই মামলার জের ধরে পাকিস্তানের সাবেক সামরিক শাসক জেনারেল পারভেজ মোশাররফকে রাষ্ট্রদ্রোহের গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত করে গত ১৭ ডিসেম্বর ইসলামাবাদের বিশেষ আদালত মৃত্যুদণ্ডের আদেশ দেন। পাকিস্তানের ইতিহাসে এ ধরনের রায়ের ঘটনা এটিই প্রথম।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close