দেশবাংলা

সবুজ বৃক্ষরাজিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জয়দেবপুর থেকে ময়মনসিংহ পর্যন্ত প্রায় ৮৭ কিলোমিটার রাস্তার দু’পাশের ডিভাইডার সবুজ বৃক্ষরাজিতে ঢেকে গেছে। এর ফলে পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি অনেকাংশে কমে গেছে সড়ক দুর্ঘটনা।

রাজধানী ঢাকার সঙ্গে ময়মনসিংহ বিভাগের সড়ক যোগাযোগ নির্বিঘ্ন ও নিরবচ্ছিন্ন করতে জয়দেবপুর থেকে ময়মনসিংহ পর্যন্ত রাস্তা চার লেনে উন্নীত করতে প্রকল্প গ্রহণ করে সরকার। ২০১০ সালের জুলাইয়ে এ প্রকল্পটি একনেক অনুমোদন দেয়।

৮৭ দশমিক ১৮ কিলোমিটার দীর্ঘ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয় ৯শ ৯২কোটি টাকা। অবশ্য পরবর্তীতে একাধিকবার ব্যয় বেড়ে গিয়ে দাঁড়ায় ১ হাজার ৮শ ১৫ কোটি ১২লাখ টাকা। এ মহাসড়কের ডিভাইডারের ওপর বিভিন্ন প্রজাতির ফুলের গাছ পথচারীদের স্বাগত জানায়।

এর মধ্যে উল্লেখ্যযোগ্য কামিনী, কৃষ্ণচূড়া, নীল কাঞ্চন, জোগা টগর, কদম, কাঠ বাদাম, জারুল, রক্ত কবরী।  আর ঔষধি গাছের মধ্যে রয়েছে নিম গাছ। পথচারী ও গাড়ীর চালকরা বলছে, এর ফলে কমে গেছে সড়ক দুর্ঘটনা।

মহাসড়কের বিভিন্ন এলাকায় গাছগুলো যাত্রীদের নজর কেড়েছে, জানিয়ে সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী  মুহাম্মদ সাইফউদ্দিন বলেন, সাধারণ মানুষের যাতায়াতের সুবিধার জন্য এ পদক্ষেপ নেয়া হয়েছে।

গাছগুলো পরিচর্যা ও সড়ক দৃষ্টি নন্দন করতে বাংলাদেশ সেনাবাহিনীর সাথে গাজীপুর সড়ক ও জনপথ বিভাগ নিরলসভাবে সৌন্দর্য বর্ধনের কাজ করে যাচ্ছে।

এসএম সৌরভ, গাজীপুর প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close