বিশ্ববাংলামুজিববর্ষ

যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন পরিকল্পনা

বর্ণাঢ্য আয়োজনে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাঙালিরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করবেন। চলতি বছর ৩ থেকে ৫ জুলাই লাস ভেগাসে অনুষ্ঠিত হতে যাওয়া ৪০তম বঙ্গ সম্মেলনে, এ আয়োজন করতে যাচ্ছে, বঙ্গ সংস্কৃতি সংঘ। বহির্বিশ্বের অন্যতম এ বাংলা উৎসবে অংশ নেবেন নয় হাজারেরও বেশি বাঙালি।

এ উপলক্ষে স্থানীয় সময় বৃহস্পতিবার ঢাকার লেকশোর হোটেলে বঙ্গ সম্মেলনের সহযোগী সংগঠন যুক্তরাষ্ট্রের বায়োস্কোপ ফিল্মসের উদ্যোগে ঢাকা কিক-অফ অনুষ্ঠানটির আয়োজন করা হয়। এতে দেশের কবি, সাহিত্যিক, চলচ্চিত্রকার, সাংবাদিকসহ নানা অঙ্গনের বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

এবছর যুক্তরাষ্ট্রের বঙ্গ সংস্কৃতি সংঘের ৫০তম ও বঙ্গ সম্মেলনের ৪০তম বার্ষিকী। এছাড়া এ বছরই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, পন্ডিত রবি শংকর ও সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের জন্মশতবার্ষিকীও। এ উপলক্ষে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে বঙ্গ সম্মেলনের বিশাল মঞ্চে তাদের স্মরণে পৃথক স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বঙ্গ সম্মেলন নিয়ে এবারই ঢাকায় কিক-অফ অনুষ্ঠানের আয়োজন করা হয়।  অনুষ্ঠানে বাংলাদেশ ও পশ্চিম বাংলার প্রবাসী বাংলা ভাষাভাষীদের ঐক্যের ওপর গুরুত্বারোপ করা হয়।

সংশ্লিষ্ট খবর

Back to top button