বিশ্ববাংলা

লেবাননে বাংলাদেশি শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতন ডলার বা স্থানীয় মুদ্রা লিরার বর্তমান বাজার মূল্যে পরিশোধের দাবিতে, শতাধিক বাংলাদেশি কাজে যোগ না দিয়ে গত বৃহস্পতিবার বিমানবন্দরের বাইরে বিক্ষোভ করেছেন।

এ খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে, বৈরুত দূতাবাসের পক্ষ থেকে শুক্রবার কোম্পানটির কর্তৃপক্ষ এবং শ্রমিক পক্ষের মধ্যে বৈঠকের ব্যবস্থা করা হয়। দূতাবাসের মধ্যস্থতায় অবশেষে কাজে যোগ দিয়েছেন, প্রবাসী বাংলাদেশিরা।

লেবাননের শহীদ রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরে ক্লিনিং কোম্পানি লিবান নেটের অধীনে অনেক প্রবাসী বাংলাদেশি শ্রমিক বিমানবন্দরে দীর্ঘদিন যাবত কাজ করছেন। গত ৩ মাস যাবত তাদের বেতন ডলারে পরিশোধ করার কথা।

কিন্তু কোম্পানিটি ডলারে বেতন পরিশোধ না করে স্থানীয় মুদ্রা লিরার আগের বাজারমূল্যে পরিশোধ করতে চাইলে শ্রমিকরা গত বৃহস্পতিবার কাজে যোগ না দিয়ে বিমানবন্দরের বাইরে বিক্ষোভ প্রদর্শন করেন।

এসময় শ্রমিকরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। শ্রমিকদের বিক্ষোভের খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে, গত শুক্রবার কোম্পানিটির কর্তৃপক্ষ এবং শ্রমিকপক্ষের মধ্যে বৈঠকের ব্যবস্থা করে বাংলাদেশ দূতাবাস। পরে শতাধিক প্রবাসী বাংলাদেশি বৈরুত দূতাবাসের মধ্যস্থতায় কাজে যোগ দেন।

দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার জানান,  দূতাবাসে দু’পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান হয়েছে। তিনি উদ্ভুত পরিস্থিতি মোকাবেলা ও সমস্যাগুলো নিয়ে দূতাবাসের সাথে খোলামেলা আলোচনার আহবান জানান।

উল্লেখ্য, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকেই দেশটিতে মার্কিন ডলার সংকট দেখা দেয়। আগে লিরাকে ডলারে রুপান্তরিত করতে প্রতি ১০০ শত ডলারে দেড় লাখ লিরা লাগতো।  ডলার সংকট শুরুর পর তা সাম্প্রতিক সময়ে ২ লাখ ৫০ হাজার লিরা পর্যন্ত পৌঁছেছে।

বাবু সাহা, লেবানন প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button