বিশ্ববাংলা

‘পুরনো শ্রমিকদের সিঙ্গাপুরে ফিরিয়ে আনা হবে’

পুরনো শ্রমিকদের সিঙ্গাপুরে ফিরিয়ে নিতে কার্যক্রম চলছে বলে জানিয়েছেন, সিঙ্গাপুরের ট্রেড ও ইন্ডাস্ট্রি মন্ত্রী চান চুন সিং। গত বৃহস্পতিবার এক অনুষ্ঠানে একথা জানান তিনি।

সিঙ্গাপুরে অর্থনৈতিক মন্দার কারণে নির্মাণ ও মেরিন সেক্টরসহ অনেক কোম্পানি থেকে অভিবাসী শ্রমিকরা চাকরি হারিয়েছেন, যার মধ্যে বাংলাদেশ, ভারত, মিয়ানমার ও চীনের শ্রমিকরাও রয়েছেন। মন্দা কাটাতেই কোম্পানিগুলো নিজ নিজ দেশে ফেরত পাঠায় শ্রমিকদের।

তবে আগের তুলনায় এখন দেশটির শ্রমবাজার অনেক ভালো অবস্থায় রয়েছে।  মন্ত্রী বলেন,এ বছর সিঙ্গাপুরিয়ানদের জন্য নতুন কর্মক্ষেত্র তৈরি করা হবে। এ ছাড়া অভিবাসী শ্রমিক নিয়োগেও আলাদা বাজেট করা হবে। বিভিন্ন দেশে ফেরত পাঠানো অভিজ্ঞ ও দক্ষদের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ দেয়া হবে।

পুরাতন শ্রমিকদের সিঙ্গাপুরে আনতে কার্যক্রম চলছে। সিঙ্গাপুরের অবকাঠামো খাতই দেশটির অর্থনীতিকে চাঙা করে রেখেছে। আর এজন্য দেশটিকে প্রচুর বিদেশি শ্রমিকের ওপর নির্ভর করতে হয়।

জনশক্তি মন্ত্রণালয়ের ২০১৯ সালের জুনের এক হিসেবে দেখা যায়, বাংলাদেশ, ভারত, মিয়ানমার ও চীন থেকে ৩ লাখ ৭০০ শ্রমিক দেশটির নির্মাণশিল্পে নিয়োজিত। দেশটিতে দক্ষতার অভাবে স্থানীয়রাও বেকার হয়ে ঘুরে বেড়াচ্ছেন আর এটি ভাবিয়ে তুলেছে সরকারকে।

সংশ্লিষ্ট খবর

Back to top button