অন্যান্যবাংলাদেশ

‘উন্নত জাতি গঠনে শিক্ষাকে বাজার ব্যবস্থা থেকে বের করতে হবে’

উন্নত জাতি গঠনে শিক্ষাকে বাজার ব্যবস্থা থেকে বের করার পাশাপাশি, একজন শিক্ষার্থীকে নীতি নৈতিকতায় গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন শিক্ষকরা। পাশাপাশি, গতানুগতিক শিক্ষা ব্যবস্থার পরিবর্তন জরুরী বলেও মনে করেন তারা। জাতীয় শিক্ষক দিবসে বাংলা টিভিকে দেয়া বিশেষ সাক্ষাতকারে এমন প্রত্যাশার কথা জানান শিক্ষাবীদরা।

একটি জাতির শিক্ষার সামগ্রিক পরিবেশ যত উন্নত, দেশ ও জাতি হিসেবে সার্বিকভাবে তারা ঠিক ততটাই উন্নত ও স্বয়ংসম্পূর্ণ। আর উন্নত জাতি গঠনে আবহমান কাল ধরে এর মূল কাজটি করে আসছেন শিক্ষকরাই।

তবে, সময়ের সাথে সাথে শিক্ষা ব্যবস্থা হয়ে গেছে অনেকটাই বাণিজ্যিক। এ থেকে উত্তরণে শিক্ষকদেরই দায়িত্ব নিয়ে কাজ করতে হবে বলে মনে করেন, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহকারী অধ্যাপক তপন মাহমুদ।

এদিকে, শিক্ষার গুনগত মান ধরে রেখে উন্নত জাতি গঠনে পরিবারের পাশাপাশি সরকারকে অবশ্যই এগিয়ে আসার ওপর গুরুত্বারোপ করেছেন, বাংলাদেশ ইউনিভার্সিটির কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান সাদিক ইকবাল।

আজকের শিশুরা জাতির ভবিষ্যৎ উল্লেখ করে, পরিবেশবিদ ও শিক্ষক অধ্যাপক ড. কামরুজ্জামান বলেন, দেশকে  আরো এগিয়ে নিতে নৈতিক শিক্ষা বাড়ানোর কোনো বিকল্প নেই।

শিক্ষকদের পাশাপাশি উন্নত জাতি গঠনে সবাই আরো সচেতন হবেন, এমন প্রত্যাশা মানুষ গড়ার কারিগরদের।

বুলবুল আহমেদ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close