দেশবাংলা

সমতল ভুমিতে দার্জিলিংয়ের কমলা চাষ

সমতল ভুমিতে বিশ্বের সুস্বাদু দার্জিলিংয়ের কমলা চাষে আশাতীত সফলতা পেয়েছেন, ঝিনাইদহের মহেশপুরের এক যুবক। বাংলাদেশের সমতল ভুমির মধ্যে এবারই প্রথম এই কমলা চাষ হচ্ছে বলে জানিয়েছে, কৃষি বিভাগ। ইতোমধ্যে তার বাগান পরিদর্শন করে, সম্ভাবনাময় এ ফলের চাষ সারাদেশে কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে কাজ করছে বাংলাদেশ কৃষি অধিদপ্তর।

উদ্যোমী যুবক রফিকুল ইসলাম। ঝিনাইদহের মহেশপুর উপজেলার স্বরুপপুর ইউনিয়নের চাপাতলা গ্রামের আইনুদ্দীন মন্ডলের ছেলে। বর্গা নিয়ে চাষ করা, চার বিঘা জমিতে দার্জিলিং জাতের কমলার গাছ রয়েছে ১২০টি, ৩০টি রয়েছে চায়না জাতের কমলা ও ৫’শটি মাল্টা লেবুর গাছ।কমলা চাষে আশাতীত সফলতা পেয়ে চলতি বছর আরো ৫ বিঘা জমি বর্গা নিয়ে এই কমলা চাষ শুরু করেছেন তিনি।

ছোট পাতায় মোড়া হালকা হলুদ ও গাড় হলুদ রঙের দার্জিলিং জাতের কমলা, সবুজ পাতার মধ্যে ঝুলে থাকায়, তা ছবির মতো দেখতে। সব থেকে বেশি ফল ধরেছে লালচে রংয়ের মেন্ডারিন জাতের গাছে।ঢাকা, সিলেট, রাজশাহী, ফরিদপুর, উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন জেলা থেকে এই কমলার চারা কিনতে, ব্যবসায়ী ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ আসছেন।

দেশজুড়ে এ কমলা ছড়িয়ে দিতে, সরকারি হস্তক্ষেপ চেয়েছেন, এই উদ্যোক্তা। এদিকে, সম্ভাবনাময় এ ফলের চাষ সারাদেশে কৃষকদের মধ্যে ছড়িয়ে দিতে কাজ শুরু করছে বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

তার এই সাফল্য দেখে কৃষি কর্মকর্তারা বলছেন, ভবিষ্যতে উন্নত জাতের কমলা আর বিদেশ থেকে আমদানী করতে হবে না। বরং বাংলাদেশ থেকে রপ্তানী করা সম্ভব এ উন্নতজাতের কমলা।

জিয়াউর রহমান, মহেশপুর প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close