দেশবাংলা

বারৈচা বালিকা উচ্চ বিদ্যালয়ে পাঠদান চলছে খোলা মাঠে

পর্যাপ্ত শ্রেণীকক্ষের অভাবে নরসিংদীর বেলাব উপজেলায় ৫ বারের সেরা, বারৈচা বালিকা উচ্চ বিদ্যালয়ে পাঠদান চলছে খোলা মাঠে। এতে ব্যহত হচ্ছে শিক্ষা কার্যক্রমেএতে, ১৯৮৩ সালে নির্মিত এ বিদ্যালয়ে ৯২৩ জন শিক্ষার্থী পড়েছে চরম দূর্ভোগে।

চলতি বছরও এ শিক্ষাপ্রতিষ্ঠানটি বেলাব উপজেলার মধ্যে জেএসসি ও এসএসসি পরীক্ষায় একাধিক জিপিএ-৫সহ শতভাগ পাশ করেছে। দ্রুত বিদ্যালয় ভবন নির্মাণের দাবী শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের।

নরসিংদীর বেলাব উপজেলার সবুজ পল্লী এলাকায় ১৯৮৩ সালে ঢাকা সিলেট মহাসড়কের পাশে স্থাপিত হয়,বারৈচা বালিকা উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টি ২০১৫ সাল থেকে এ পরযন্ত জেএসসি ও এসএসসি পরীক্ষায় উপজেলায় ১ম স্থান অধিকার করে আসছে। পাশাপাশি পরপর ২ বার জেলাতেও ১ম স্থান পায়।

দূর-দূরান্ত থেকে অনেক শিক্ষার্থী পড়াশোনা করতে আসে এ বিদ্যাপিঠে। ছাত্র ছাত্রীদের সু্যোগ সুবিধার জন্য এখানে রয়েছে আবাসিক হোষ্টেলের ব্যবস্থা। কিন্তু সব ধরনের সু-ব্যবস্থা থাকার পরও শেণীকক্ষ সংকটে এই তীব্র শীতে শিক্ষার্থীদের ক্লাস করতে হচ্ছে খোলা মাঠে। এতে প্রায়ই অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা। সন্তানকে স্কুলে পাঠিয়ে দুঃশ্চিতায় ভোগেন আভিভাবকরা।

এ ব্যাপারে প্রধান শিক্ষক মোস্তফা কামাল বলেন, বেশ কয়েকবার বভনের জন্য আবেদন করলেও তা বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। তার স্কুলে শ্রেণী কক্ষের সংকটের বিষটি সমাধান হয়ে গেলে এই বিদ্যালয়টি জেলার মধ্যে একটি শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে পারবেন। নতুন ভবনের জন্য উর্দ্ধতন মহলে একাধিকবার আবেদন করলেও কোন সুফল মেলেনি।

নতুন ভবন নির্মাণে উর্দ্ধতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি চেয়েছেন, উপজেলা একডেমিকর সুপার ভাইজার ভুপতি রঞ্জন।

বারৈচা বালিকা উচ্চ বিদ্যালয়ে শ্রেণীকক্ষ সংকট সমাধান হলে এই বিদ্যালয়টি জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠবে বলে মনে করেন, সচেতন মহল।

আফ্রাদ রুবেল, নরসিংদী প্রতিনিধি 

সংশ্লিষ্ট খবর

Back to top button