দেশবাংলা

দাওয়াতি যখন ৮ শতাধিক বাক ও শ্রবণ প্রতিবন্ধী

গাজীপুরের কোনাবাড়ির জরুন এলাকায় অনুষ্ঠিত হলো একটি ব্যতিক্রমী বৌভাত অনুষ্ঠান। এ অনুষ্ঠানে ১১শ দাওয়াতী মেহমানদের মধ্যে ছিলো ৮ শতাধিক বাক ও শ্রবণ প্রতিবন্ধী। এ বিয়েতে নব দম্পত্তিও শ্রবণ ও বাক প্রতিবন্ধী।

জন্ম থেকে বাকপ্রতিবন্ধী জহিরুল গাজীপুরের কোনাবাড়ি জরুন এলাকায় একটি পোশাক কারখানায় প্রশাসনিক কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছেন। তার স্বপ্ন ছিলো তার বিয়ের অনুষ্ঠানে একটি ব্যতিক্রমী আয়োজন করবেন। এ চিন্তা থেকে তিনি বিয়ে করেন জান্নাতুল ফেরদৌস নামে এক বাকপ্রতিবন্ধী মেয়েকে।

তাদের বৌভাত অনুষ্ঠানে ১১শ মেহমানকে দাওয়াত করা হয়, যার মধ্যে ছিলো ৮ শতাধিক শ্রবণ ও বাক প্রতিবন্ধী। এমনকি মেহমানদের আপ্যায়নসহ সকল কাজই করে বাক ও শ্রবণ প্রতিবন্ধীরা।

প্রতিবন্ধী হয়েও নিজের বিয়েতে দৃষ্টান্ত সৃষ্টির লক্ষ্যে  এ আয়োজন করেছে বলে জানান, জহিরুল। এছাড়া তাদের দাম্পত্য জীবন সুখী ও সুন্দর হবে বলে আশা প্রকাশ করেন তারা দুজনই। এদিকে, ব্যতিক্রমী বিয়ের অনুষ্ঠানে অনেক শিক্ষণীয় বিষয় রয়েছে বলে মনে করেন স্থানীয়রা। স্বজনরাও মনে করছেন দাম্পত্য জীবনে তারা সুখি হবেন।

গাজীপুর সিটি কাউন্সিলর মোঃ কাউছার আহমেদ বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, এ অনুষ্ঠানের মাধ্যমে তার দৃষ্টান্ত স্থাপন হলো। সকলের সহযোগিতায় প্রতিবন্ধীরা দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারবে বলে মনে করেন সুধি সমাজ।

শহিদুল ইসলাম, কোনাবাড়ী প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close