বিশ্ববাংলা

রোমে বর্ণমালা, আবৃতি ও চিত্রাংকন প্রতিযোগিতা

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘একুশ আমার চেতনা’ শ্লোগানে ইতালীর রাজধানী রোমে অঙ্কুর এর ১০ম প্রয়াস সফলভাবে সম্পন্ন হয়েছে। বর্ণমালা, আবৃতি, চিত্রাংকন ও সংগীত প্রতিযোগিতায়, শিশুরা তাদের মনের মত করে ভাষা আন্দোলনের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ইতালীতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। আগামী প্রজন্মের মাঝে বাংলার ইতিহাস গেঁথে দিতে, তিনি সকল অভিভাবকদের প্রতি অনুরোধ জানান।

বাংলার সঠিক ইতিহাস, কৃষ্টি ও সংস্কৃতি প্রবাসে বেড়ে ওঠা আগামী প্রজন্মের মাঝে গেথে দিতে প্রতিবারের ন্যায় এবারও অঙ্কুরের উদ্যোগে শিশু কিশোরদের জন্য আয়োজন করা হয় আবিৃত্তি, চিত্রাংকন ও সঙ্গীত প্রতিযোগিতা। প্রতিযোগীরা রং তুলি, আবৃত্তি, ও সঙ্গীতের মধ্য দিয়ে তুলে ধরে বাংলার গৌরবমাখা ইতিহাসের কথা।

বাংলাদেশের সঠিক গৌরবোজ্জ্বল ইতিহাস শেখানো প্রতিটি অভিভাবকের দায়িত্ব আর শিশুদের অধিকার। প্রবাসে সংস্কৃতি সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলতে অভিভাবকদের এগিয়ে আসার অনুরোধ জানান রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। তিনি বলেন, শিশুদের সঠিক পথে পরিচালিত করে  দেশ প্রেমে উদ্বুদ্ধ করতে পারলে সুন্দর একটি দেশ গড়ে তোলা সম্ভব।

অঙ্কুরের ১০ বছরের ধারাবাহিকতার কার্যক্রমের প্রশংসা করেন, রোমস্থ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, তারা বলেন, অঙ্কুরের এই পথচলা বহি:বিশ্বে আগামীর উজ্জ্বল বাংলাদেশকে তুলে ধরার একটি মাধ্যম। শেষে সকল প্রতিযোগি ও বিজয়ীদের পুরস্কৃার তুলে দেন রাষ্ট্রদূত এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ।

শাওন আহমেদ, রোম প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close