বিশ্ববাংলা

বি ডি সোসাইটি ও বি ডি কমিউনিটির যৌথ উদ্যোগে ত্রাণ বিতরণ

করোনাভাইরাসের কারণে লকডাউনে কর্মহীন হয়ে পড়া সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মাম ও এর পার্শ্ববর্তী আল-খোবার এলাকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মধ্যে বি ডি সোসাইটি ও বি ডি কমিউনিটির যৌথ উদ্যোগে, ত্রাণ বিতরন করা হয়েছে।

পাশাপাশি, প্রবাসীদের চিকিৎসায় একটি স্বাস্থ্যসেবা সেল গঠন করা হয়েছে। যারা এই করোনা দুর্যোগে টেলিফোনে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ দেবেন। করোনাভাইরাস প্রাদুর্ভাবে লকডাউন করা হয়েছে সৌদি আরবের বিভিন্ন প্রদেশ। এতে কর্মহীন হয়ে পড়া অসহায় প্রবাসী বাংলাদেশীদের মধ্যে, বি ডি সোসাইটি ও বি ডি কমিউনিটির ত্রাণ বিতরন ও স্বাস্থ্যসেবার উদ্যোগ নেয়া হয়েছে।

সৌদি আরবের আইন মেনে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে, দেশটির পূর্বাঞ্চল প্রদেশ দাম্মাম এবং আল-খোবারকে দুই ভাগে ভাগ করে এই ত্রাণ দেয়া হয়। দূর দূরান্ত থেকে কারফিউর কারনে আসতে না পারা প্রবাসীদের কাছে ত্রাণ পৌছে দেবার জন্যে ৩০ সদস্যদের স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়েছে।

অন্যরাও যাতে অসহায় প্রবাসীদের পাশে দাঁড়ায় তার জন্যই এই প্রচারণা বলে জানান সংগঠনের এক সদস্য। ত্রাণ বিতরণ প্রক্রিয়ার প্রশংসা করেন, বাংলাদেশ দূতাবাসের লিগ্যাল অফিসার ফয়সাল আহমেদ। আর এসব ত্রাণ পেয়ে সন্তুষ্ট প্রবাসীরা

অন্যদিকে, কারোনাভাইরাসের কারণে স্থানীয় প্রবাসীদের মধ্যে যারা কারফিউ বা লকডাউন এর কারণে চিকিৎসা সেবা নিতে সমস্যা মনে করবেন, তারা টেলিফোনে স্বাস্থ্য বিযয়ক পরামর্শ নিতে পারবেন। যে সকল প্রবাসী সর্দি, কাশি, দুর্বলতা ও শ্বাসকষ্টে ভুগছেন বা করোনার মতো উপসর্গ রয়েছে তাদেরকে চিকিৎসকদের পরামর্শ নিতে বলা হয়েছে।

সৌদিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ বিষয়টি জানতে পেরে, এই দুই কমিউনিটির নেতৃবৃন্দের সাথে জুম অনলাইন মিটিংয়ে যোগ দিয়ে এই ত্রাণ এবং স্বাস্থ্যসেবা কর্মসূচির সকল বিষয়ে খোজখবর নেন এবং এ উদ্যোগের প্রশংসা করেন।

এ সময় বক্তারা আমরা রাষ্ট্রদূতের মাধ্যমে বাংলাদেশ সরকারের দৃষ্টি আকর্ষণ করে, বাংলাদেশ সরকারের পক্ষ হতে সৌদি আরব প্রবাসীদের জন্য, বরাদ্দকৃত অর্থ আরো বাড়াতে অনুরোধ জানান এবং সেই সাথে আরো অন্যান্য সহযোগী সংগঠন এবং প্রবাসী ব্যবসায়ী ও বিত্তবানদের এগিয়ে আসার আহ্বানও জানান তারা

বাংলা টিভি/রাসেল

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close