বিশ্ববাংলা

লেবাননে অর্থনৈতিক মন্দায় বিপর্যস্ত প্রবাসী বাংলাদেশিরা

জীবন-জীবিকার তাগিদে মধ্যপ্রাচ্যের সুইজারল্যান্ড খ্যাত লেবাননে, বছরের পর বছর ধরে পাড়ি জমিয়েছেন হাজারো প্রবাসী বাংলাদেশি। কিন্তু অর্থনৈতিক মন্দা, মুদ্রাস্ফীতি ও দীর্ঘ দেড় মাসেরও বেশি সময় লকডাউন থাকায় বিপর্যস্ত দেশটিতে বসবাসরত প্রবাসীরা।

লেবাননে হাজারো প্রবাসী বাংলাদেশি বাস করেন, যারা বিভিন্ন পেশায় নিয়োজিত। কিন্তু বর্তমানে অর্থনৈতিক মন্দা, করোনাভাইরাসসহ নানা কারনে অনেক কষ্টে দিন কাটছে তাদের। করোনার প্রকোপ দেশটির সরকার অনেকটা নিয়ন্ত্রণ করতে সক্ষম হলেও, অব্যাহত আছে লকডাউন। এর ফলে অনেকেই বেকার হয়ে যাওয়ায় চরম অর্থ সংকটে ভুগছেন তারা।

চরম মুদ্রাস্ফীতির কারনে সকল খাদ্য সামগ্রীর দাম বেড়ে যাওয়ায় রমজানের সাথে সম্পৃক্ত খাদ্যপণ্য কিনতে হিমসিম খাচ্ছেন প্রবাসীরা, তাছাড়া, ডলার সংকট ও কর্মহীনতার কারনে প্রায় ৮ মাস যাবত দেশে টাকা পাঠাতে পারছে না তারা। বিগত বছরগুলোতে লেবাননে রমজানকে ঘিরে উৎসবমুখর পরিবেশ বিরাজ করলেও এবার তেমনটি দেখা যাচ্ছে না। দোকা্নে নানারকম ইফতার বিক্রি হলেও, নগদ অর্থ না থাকায় প্রবাসীরা এসব ইফতার সামগ্রীও ক্রয় করতে পারছে না।

এ অবস্থায় বাংলাদেশ সরকার ও বৈরুত দূতাবাসের কাছে আর্থিক সহযোগিতার পাশাপাশি দেশে ফিরিয়ে আনারও অনুরোধ জানিয়েছেন তারা। লেবানন সরকারের সাধারন ক্ষমার আওতায়, বৈরুত দূতাবাসের সহয়োগিতায় দেশে যেতে ইচ্ছুক প্রবাসীরা এক্সিট ভিসা পেলেও, বিমান পরিবহন বন্ধ থাকায় দেশেও ফিরতে পারছে না তারা।

বৈরুত দূতাবাস প্রবাসীদের এসব দুর্ভোগ স্বীকার করে বলেছেন, বিমান চলাচল স্বাভাবিক হলে অল্প সময়েই প্রবাসীদের দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে। এরমধ্যে দেশটিতে আগামী ২৪ মে পর্যন্ত লকডাউন বাড়ানো হয়েছে।

বাংলা টিভি/রাসেল

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close