অন্যান্যবাংলাদেশ

চিকিৎসার জন্য প্রস্তুত বসুন্ধরা কনভেনশন সিটি

করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য প্রস্তুত হয়েছে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা। যা বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম অস্থায়ী করোনা হাসপাতাল। হাসপাতালটি চালু হলে দেশে করোনা চিকিৎসায় যোগ হবে নতুন মাত্রা।

এজন্য চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও প্রয়োজনীয় লোকবল নিয়োগের প্রক্রিয়া চলমান। এখন কেবল উদ্বোধনের অপেক্ষায় বসুন্ধরার অস্থায়ী হাসপাতালটি।

দেশে করোনা আক্রান্তদের চিকিৎসার লক্ষে ‘ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা-আইসিসিবি’তে ৫ হাজার শয্যার একটি সমন্বিত অস্থায়ী হাসপাতাল প্রতিষ্ঠায়, সরকারকে প্রস্তাব দেয় বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতিক্রমে গত ১২ এপ্রিল হাসপাতালটির নির্মাণকাজ শুরু করে স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর। ৩১ দিনের ব্যবধানে ৪টি আইসিসিবির হলে সম্পন্ন হয়েছে ২ দুই হাজার ১৩ বেডের করোনার এ হাসপাতালের কাজ। ইতোমধ্যে হাসপাতালটি পরিদর্শন করেছেন স্বাস্থ্য বিভাগের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল।

অস্থায়ী এ হাসপাতালে ছয়টি ক্লাস্টারে মোট আইসোলেশন বেড রয়েছে ২ হাজার ১৩টি। যার মধ্যে আইসিইউ বেড ৭১টি। এছাড়া উপরে তুলে দেয়া হবে হাসপাতালটির দুষিত বায়ু। রয়েছে যোগাযোগ ব্যবস্থার সর্বোচ্চ সুবিধা।করোনাভাইরাস শেষ না হওয়া পর্যন্ত ব্যবহার করা যাবে বসুন্ধরা গ্রুপের এ অস্থায়ী হাসপাতালটি।

সংশ্লিষ্ট খবর

Back to top button